Congo Train Accident Kills 50

Congo Train Accident: কঙ্গোয় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহত ৫০

আন্তর্জাতিক

মন্ত্রী স্টিভ এমবিকায়ি জানান, ভোরে এই দুর্ঘটনার (Congo Train Accident) পর অনেকেই ট্রেনের নিচে আটকা পড়ে রয়েছে, ঘটনাস্থলে উদ্ধারকর্মী পাঠাচ্ছে সরকার।

ভয়াবহ এক রেল দুর্ঘটনার সাক্ষী থাকলো কঙ্গো (Congo Train Accident)। মধ্য আফ্রিকার দেশ কঙ্গোর দক্ষিণাঞ্চলীয় প্রদেশ টাঙ্গানিকায় একটি যাত্রীবাহি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ৫০ জনের প্রানহানি ঘটেছে। দেশটির মন্ত্রী স্টিভ এমবিকায়ি জানান, বৃহস্পতিবার ভোরে এই দুর্ঘটনার পর অনেকেই ট্রেনের নিচে আটকা পড়ে রয়েছে, ঘটনাস্থলে উদ্ধারকর্মী পাঠাচ্ছে সরকার। কঙ্গোয় ট্রেন লাইনচ্যুত, নিহত অন্তত ৫০। স্থানীয় সময় রাত তিনটার দিকে মায়িবারিদি শহরে ট্রেনটি লাইনচ্যুত হয়ে পড়ে। প্রাদেশিক হিসাব অনুযায়ী এতে ৫০ জন নিহত ও অপর ২৩ জন আহত হয়েছে। সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে তিনি গভীর ভাবে সমবেদনা জানিয়েছেন।

আসলে কঙ্গোতে রেলওয়ের নিরাপত্তা ব্যবস্থা খুবই প্রাচীন ও খারাপ। বেশিরভাগ ট্রেনই অনেক পুরনো। এর মধ্যে কিছু রয়েছে ১৯৬০ সালের। পুরনো যন্ত্রপাতির কারণে প্রায়ই দুর্ঘটনা কবলিত হচ্ছে ট্রেন। গত মার্চে অবৈধভাবে যাত্রী পরিবহনের সময় একটি মালবাহী ট্রেন দুর্ঘটনা কবলিত হয়ে কমপক্ষে ২৪ জন নিহত এবং আরও ৩১ জন আহত হয়। আফ্রিকার দেশটিতে রক্ষণাবেক্ষণের অভাবে প্রায়ই ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে থাকে। সরকারি সাহায্যের কথা এখনো স্পষ্ট করে জানানো হয় নি সরকারি মহলে।

দেশটির জাতীয় রেলওয়ে কোম্পানির কর্মীরা বলছেন কয়েক বছর ধরে বকেয়া রয়েছে তাদের বেতন। এছাড়াও দেশটিতে যেসব ট্রেন চলাচল করছে তার অনেকগুলোই কয়েক দশক আগেকার।কঙ্গো প্রজাতন্ত্র আফ্রিকা মহাদেশের একটি রাষ্ট্র। পশ্চিমে গ্যাবন ও আটলান্টিক মহাসাগর, উত্তর পশ্চিমে ক্যামেরুন, উত্তর পশ্চিমে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, পুর্ব এবং দক্ষিনে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র এবং দক্ষিন পশ্চিমে অ্যাঙ্গোলা অবস্থিত। এই দেশেই দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ টাঙ্গানিকাতে এ দুর্ঘটনা ঘটেছে বলে দেশটির ত্রান বিষয়ক মন্ত্রী জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *