Curfew in Saudi Arabia During Eid al-Fitr

সৌদিতে ঈদের সময় ৫ দিন কারফিউ

আন্তর্জাতিক

মারণ ভাইরাসের বিস্তার ঠেকাতে আসন্ন ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতে ২৪ ঘণ্টা কারফিউ জারি করেছে সৌদি আরব (Curfew in Saudi Arabia) ।

পবিত্র রমজান মাস চলছে। সামনেই আসছে খুশির ঈদ। কিন্তু এবারের আবহাওয়া একেবারেই বিবর্ণ। মারণ ভাইরাসের বিস্তার ঠেকাতে আসন্ন ঈদুল ফিতরের পাঁচ দিনের ছুটিতে ২৪ ঘণ্টা কারফিউ জারি করেছে সৌদি আরব (Curfew in Saudi Arabia) । এই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বার্তা দিয়েছে। বলা হয়েছে, আগামী ২৩শে মে থেকে ২৭শে মে এই কারফিউ জারি থাকবে। এর আগ পর্যন্ত মক্কা ছাড়া অন্যান্য অঞ্চলে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাণিজ্যিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা থাকবে। এখন মক্কায় ২৪ ঘণ্টার কারফিউ জারি রয়েছে।

বড় দানবাক্স বুর্জ খলিফা – অগণিত অসহায়দের পাশেআরও জানতে ক্লিক করুন …

সৌদি আরবে আক্রান্ত:

এর আগেও, দিনব্যাপী কারফিউ জারি করা হয়েছিল সৌদি আরবে। কিন্তু রমজান মাসে এই কড়াকড়ি ও বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়। করোনা আক্রান্ত অঞ্চলগুলির জন্য জারি রাখা হয় বিধিনিষেধ। এপর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সৌদি আরবে মোট ৪২ হাজার ৯২৫ জন আর প্রাণ হারিয়েছেন ২৬৪জন। জিসিসি অর্থাৎ গালফ কোঅপারেশন কাউন্সিলের সদস্য মধ্যপ্রাচ্যের দেশগুলির মধ্যে সৌদি আরবেই সবচেয়ে বেশি করোনা-আক্রান্ত হয়েছেন। সেই কারণেই চরম সতর্কতা জারি আছে সৌদিতে।

ইরানের আত্মঘাতী হামলায় যুদ্ধজাহাজ ডুবে নিহত ৪০জনআরও জানতে ক্লিক করুন …

ওমরাহ বাতিল:

গত মার্চে ওমরাহ বাতিল করে সৌদি আরব প্রশাসন। চলতি বছরের হজ প্রক্রিয়া চালু করা হবে কি না, তা এখনো জানায় নি কর্তৃপক্ষ। গত বছর বিভিন্ন দেশ থেকে ২৫ লাখ মানুষ সৌদি আরবে হজ পালন করতে উপস্থিত হন। কিন্তু এখন ভাইরাসের প্রকোপ ঠেকাতে সিনেমা, রেস্তোরাঁ বন্ধ করে দেওয়ার সাথে আকাশপথ বন্ধ রাখা হয়েছে। সৌদির বাদশা সালমান সতর্ক করে বলেছেন, কোভিড-১৯–এর বিরুদ্ধে সামনে কঠিন লড়াই করতে হবে। ব্যবসা–বাণিজ্য বন্ধ ও তেলের দামে ধসের কারণে চরম ধাক্কা খেতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *