Donald Trump in Afghanistan

Trump in Afghanistan: ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে

আন্তর্জাতিক

ট্রাম্প হঠাৎ এলেন আফগানিস্তানে (Trump in Afghanistan)। প্রথমবারের মতো আফগানিস্তান সফর করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পরিস্থিতি বুঝে তাকে চলতে হচ্ছে। এখন বিশ্বের অনেক দেশের কাছে তিনি আর প্রিয় মানুষ নন। গোটা পৃথিবীকে নিজেদের কব্জায় রাখা বেশ মুশকিলের। আর তাই ট্রাম্প হঠাৎ এলেন আফগানিস্তানে (Trump in Afghanistan)। প্রথমবারের মতো আফগানিস্তান সফর করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ শুক্রবার মার্কিন বিমান ঘাঁটিতে আকস্মিক এ সফরে ট্রাম্প জানান, তালেবানদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি নিয়ে আলোচনা হচ্ছে। আর ঝটিকা এ সফরে তিনি বৈঠক করেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে।

গতকাল বৃহস্পতিবার ছিল থ্যাঙ্কসগিভিং হলিডে। আর সেই দিনটি তিনি বাগরাম এয়ারবেসের মার্কিন সেনাদের সঙ্গে কাটাতে চেয়েছিলেন। আফগানিস্তানের রাজধানী কাবুলের বাইরে অবস্থিত এই বাগরাম এয়ারবেস। গত সপ্তাহে আফগানিস্তানে তিন বছর ধরে অপহৃত আমেরিকান ও অস্ট্রেলিয়ান দুই অধ্যাপককে ফিরিয়ে দেয় তালেবানরা। এর বদলে তালেবানদের তিন নেতাকে মুক্তি দেয় আফগান সরকার। ট্রাম্প বলেছেন, তালেবানের সঙ্গে ফের আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র। এ বছরের গোড়ার দিকে মার্কিন যুক্তরাষ্ট্র তালিবান বিদ্রোহীদের সঙ্গে একটি চুক্তি করেছে যে দেশের শান্তি ফিরিয়ে দিতে আমেরিকা সেনা প্রত্যাহার করে নেবে এবং আফগানিস্তানবাসীকে সুরক্ষার আশ্বাস দিয়েছেন।

কিন্তু মার্কিনী সেনাকে হত্যা করার পর এই সিদ্ধান্ত থেকে কিছুটা পিছিয়ে আসেন।আফগানিস্তানে থাকা সকল মার্কিন সেনার সংখ্যা কমিয়ে আনা হবে বলে জানান ডোনাল্ড ট্রাম্প। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও অন্যকয়েকজনের সাথে সাক্ষাৎ করেন তিনি। জানা গেছে, মধ্যরাতেই তিনি ফিরে যান ওয়াশিংটনে। চলতি বছরের সেপ্টেম্বরে ১৮ বছরের সংঘাতের অবসান ঘটাতে যুক্তরাষ্ট্র ও তালেবানরা একটি চুক্তির কাছাকাছি পৌঁছেছিল। তবে কাবুলের কূটনৈতিক এলাকায় তালেবানদের গাড়িবোমা হামলায় এক মার্কিন সেনাসহ ১২ জন নিহত হওয়ার পর আলোচনা থেকে সরে যান ট্রাম্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *