Earthquake in Iran Kills 5 and Several Injured

Earthquake in Iran: ভূমিকম্প ইরানে, বাড়ছে মৃতের সংখ্যা

আন্তর্জাতিক

শুক্রবার ভোররাতের ভূমিকম্পে (Earthquake in Iran) অন্তত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন কমবেশি ১২০ জন।

গত দু-সপ্তাহে চারবার কাঁপল ইরান। চরম আতঙ্ক তৈরী হয়েছে গোটা দেশে। আজ শুক্রবার ভোররাতের ভূমিকম্পে (Earthquake in Iran) অন্তত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন কমবেশি ১২০ জন। এই কম্পনের তীব্রতা ছিল ৫.৯। পূর্ব আজারবাইজান প্রদেশের তবরিজ থেকে ১২০ কিমি দূরে ছিল কম্পনের উত্‍‌সস্থল। এই ভূমিকম্পকে মাঝারি মানের বলে উল্লেখ করা হলেও এর পাঁচটি আফটারশকের সাক্ষী থেকেছে গোটা এলাকা।

গত বুধবারও জোরালো ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইরান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। প্রদেশের গভর্নর মহম্মদ রেজা পৌরমহম্মাদি জানিয়েছেন, ভূমিকম্পে ধ্বংস হয়ে গিয়েছে কমপক্ষে ৩০ হাজার বাড়ি। ৪১টি গ্রামীণ এলাকায় চলছে উদ্ধারকাজ। মূলত দুটি এলাকায় ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে। হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ বাড়তে পারে বলে জানা যাচ্ছে। গত কয়েক দশকে বেশ কয়েকবার বড় ধরনের দুর্যোগের মুখে পড়েছে দেশটি। ২০০৩ সালে প্রাচীন বাম শহর ভূমিকম্পে বিধ্বস্ত হয় এবং কমপক্ষে ৩১ হাজার মানুষের প্রাণহানি ঘটে।

১৯৯০ সালে ইরানের উত্তরাঞ্চলে ৭.৪ মাত্রার এক ভূমিকম্পে ৪০ হাজার মানুষ নিহত এবং ৩ লাখের মতো মানুষ আহত হন। অনেকেই গৃহহারা হয়ে পড়েন। গত বুধবার স্থানীয় সময় সকাল ইরানে ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির দক্ষিণাঞ্চলের হরমোজগান প্রদেশে এই কম্পন দেখা গেছে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রার ছিল ৫.৪। তবে বুধবারের ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। স্থানীয় সময় বুধবার সকাল ১১টা ১০ মিনিটের দিকে ভূমিকম্পটি আঘাত হেনেছে। ইরানের বন্দর নগরী বন্দর আব্বাস থেকে ১২৫ কিলোমিটার পশ্চিমে এই ভূমিকম্প আঘাত হানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *