EU Borders Closed due to Coronavirus Scare

EU Borders: সীমান্ত সম্পূর্ণ বন্ধ ইউরোপীয় ইউনিয়নের

আন্তর্জাতিক

এবার সীমান্ত (EU Borders) সম্পূর্ণরুপে বন্ধ করার পরিকল্পনা করছে ইউরোপীয়ান কমিশন। ভাইরাসটি প্রতিরোধে ইতোমধ্যে ইউরোপের অনেক দেশ বিধি…

করোনা থেকে বাঁচতে মরিয়া বিশ্বের সকল দেশ। চীনের পর আতঙ্ক বেশি তৈরী হয়েছে ইউরোপে। সেই কারণেই এবার সীমান্ত (EU Borders) সম্পূর্ণরুপে বন্ধ করার পরিকল্পনা করছে ইউরোপীয়ান কমিশন। ভাইরাসটি প্রতিরোধে ইতোমধ্যে ইউরোপের অনেক দেশ বিধিনিষেধ আরোপসহ সীমান্ত বন্ধ করেছে। ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত ২৬টি দেশের পাশাপাশি আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্যে এই ব্যবস্থা কার্যকর হবে। ইতালি, স্পেন ও ফ্রান্সে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বৃদ্ধির কারণে কঠোর লক-ডাউন শুরুর পর এই নিষেধাজ্ঞা আসে।

Huge Traffic Jam as EU Borders Closed due to Coronavirus Scare
Huge Traffic Jam as EU Borders Closed due to Coronavirus Scare

ইউরোপীয় ইউনিয়নের নাগরিক, ইউ-নাগরিকদের পরিবারের সদস্য, দীর্ঘ মেয়াদী বাসিন্দা, কূটনীতিক, স্বাস্থ্যকর্মী, পণ্য পরিবহনকারী মানুষ ছাড়া সকলের ইউরোপে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ, বিদেশে বসবাসরত ইউরোপীয় নাগরিক ও সংশ্লিষ্টরা ইউরোপীয় ইউনিয়নে প্রবেশাধিকার পাবেন। তবে বিশেষ পরিস্থিতি ছাড়া সাধারণভাবে সীমান্ত বন্ধ থাকবে। এখন পর্যন্ত সারা বিশ্বে মোট ১ লাখ ৮৫ হাজার মানুষ করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছে এবং কমপক্ষে সাড়ে ৭ হাজার মারা গেছে।

সৌদিতে বাদশার ভাই ও ৩ প্রিন্স গ্রেফতার – আরও জানতে ক্লিক করুন …

ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেছেন, মঙ্গলবার থেকেই এই বিধিনিষেধ আরোপ করা যায় কিনা এ নিয়ে তিনি বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে আলোচনা করবেন। তার মতে, ‘ভ্রমণ যত কম হবে, তত আমরা ভাইরাসটি প্রতিরোধ করতে পারবো। ইইউ কমিশনের প্রেসিডেন্ট ভন ডার লেয়েন এক ভিডিও কনফারেন্সে জানিয়েছেন, দীর্ঘমেয়াদী বাসিন্দা, ইইউ নাগরিক এবং কূটনীতিকদের পরিবারের সদস্যদের ছাড় দেওয়া হবে। পাশাপাশি আন্তঃসীমান্ত এবং স্বাস্থ্যসেবা কর্মী এবং লোকজনের পণ্য পরিবহন করা হবে। এই পদক্ষেপ অন্তত ৩০ দিন স্থায়ী হবে।

রুশ সংবিধানে যুক্ত ‘ঈশ্বরে বিশ্বাস’ – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *