FATF Asia Pacific Group Puts Pakistan in Enhanced Blacklist

Pakistan in Enhanced Blacklist: কালো তালিকাভুক্ত

আন্তর্জাতিক

নতুন করে ধাক্কা খেল ইমরানের দেশ। পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট (Pakistan in Enhanced Blacklist) করল ফাইনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স।

ভারতের বিরুদ্ধে অকারণ সরব হতে গিয়ে নিজের বিপদ ক্রমশ বাড়াচ্ছে পাকিস্তান (Pakistan in Enhanced Blacklist)। জঙ্গিবাহিনী একদিকে সেখানে যেমন বাড়ছে – কমছে দেশের অর্থনীতির কাঠামোর আলো। পাকিস্তানের পক্ষে সন্ত্রাসবাদে মদত দেওয়ায় ও সন্ত্রাসবাদীদের আর্থিক সাহায্য করার অভিযোগ নতুন নয়। এই নিয়ে গোটা বিশ্বের দরবারে একাধিকবার মুখ পুড়েছে ইসলামাবাদের। সেই পথ ধরে আজ শুক্রবার, আবার নতুন করে ধাক্কা খেল ইমরানের দেশ। পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট করল ফাইনানশিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স।

সংগঠনের প্রশান্ত মহাসাগরীয় গোষ্ঠীর তরফে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। আসলে আর্থিক তছরূপ রোধের ৪০টি পন্থার মধ্যে ৩২টিতে ফেল করায় পাকিস্তানের ওপর চাপল নতুন এই নিষেধাজ্ঞা। ফলে আরো বেকায়দায় পড়লো ইসলামাবাদের অর্থনীতির সাতসতেরো। FATF এর নিষেধাজ্ঞার ফলে খুব বেকায়দায় পড়বে পাকিস্তানের অর্থনীতি। এই নিষেধাজ্ঞার জন্য আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে ঋণ পেতে খুব কষ্ট করতে হবে পাকিস্তানকে।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার কাজ সেভাবে করতে পারেনি পাকিস্তান। সম্প্রতি অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সংস্থার বৈঠকে পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা জারি হয়। জি সেভেন গোষ্ঠীর তরফে তৈরি আন্তর্জাতিক এই সংস্থার তরফে জানানো হয়েছে, আর্থিক তছরূপ রোধের ৪০টি সূচকের মধ্যে ৩২টিতেই ফেল হয়েছে পাকিস্তান। আর তাই পাকিস্তানকে ব্ল্যাকলিস্ট করার চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এতদিন ধরে পাকিস্তান এই সংস্থার গ্রে লিস্টে ছিল। এতো সমস্যার মধ্যে থেকেও, কাশ্মীর নিয়ে ব্যস্ত ইমরান খান। তার সিদ্ধান্তে বারবার আন্তর্জাতিক মহলে অপমানিত হচ্ছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *