Flood in China affected over 3 crore people along with earthquake scare

চীনে বন্যায় আক্রান্ত ৩ কোটি ৭০ লাখ – সাথে ভূমিকম্পে দুঃস্বপ্ন

আন্তর্জাতিক

গোটা চীন দেশে প্রায় তিন কোটি ৭০ লাখ মানুষ বন্যাকবলিত (Flood in China) হয়েছে। এর মধ্যে ১৪১ জনের মৃত্যু হয়েছে। বন্যা সতর্কতা জারি করেছে।

নিজস্ব সংবাদদাতা: চীনের বেহাল অবস্থা। একসাথে জোড়া প্রাকৃতিক বিপর্যয়। আতংকের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। কার্যত মস্ত ধ্বংসের কিনারাতে দাঁড়িয়ে আছে চীন। ভারী বৃষ্টিপাতে ২৭টি প্রদেশে বন্যা দেখা দিয়েছে। গোটা চীন দেশে প্রায় তিন কোটি ৭০ লাখ মানুষ বন্যাকবলিত (Flood in China) হয়েছে। এর মধ্যে ১৪১ জনের মৃত্যু হয়েছে। বন্যা সতর্কতা জারি করেছে।

বন্যার ভ্রূকুটির সাথে চীনের উত্তরের শহর তাংশান-এ ভয়াবহ ভূমিকম্প হয়েছে। জানা যাচ্ছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৭। ১৯৭৬ সালে চীনে যে ভূমিকম্প হয়েছিল, তার সঙ্গে তুলনা হচ্ছে এই ভূমিকম্পের। তাংশানের কাছাকাছি অঞ্চলে ভূমিকম্পের উৎসস্থল ছিল। বেজিং থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে এই তাংশান।

Flood in China affected over 3 crore people along with earthquake scare
Flood in China affected over 3 crore people along with earthquake scare

যদিও চীনের সেসমোলজিক্যাল অথরিটি জানাচ্ছে, এই ভূমিকম্পের মাত্রা ৫.১। বাকি পৃথিবীকে সুনির্দিষ্ট খবর দেয় না চিনের কমিউনিস্ট সরকার। তাই চীনের ক্ষয়ক্ষতি জানা এখনও স্পষ্ট নয়।

[ আরও পড়ুন ] সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী প্রস্তাব – চীন-রাশিয়ার ভেটো

চলতি বছরের জুন মাস থেকেই চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলজুড়ে মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। বর্ষার শুরুতেই নতুন মাত্রায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। একাধিক নদীর জল উপচে প্লাবিত হয়েছে বিস্তীর্ণ অঞ্চল। কয়েকটি নদীর জল বিপৎসীমার ওপর দিয়ে বইছে। ভূমিধসের ঘটনা ঘটছে একাধিক এলাকাতে। তবে প্রশাসনের পক্ষ থেকে নদীর তীরবর্তী অঞ্চলের লাখো মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। জিয়াংজি প্রদেশের শাংগ্রাওয়ের পোয়াং অঞ্চলে সি নদীর তীরবর্তী বাঁধে পরিবারসহ আশ্রয় নিয়েছেন অগণিত সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *