General Lloyd Austin becomes first black Pentagon chief

বাইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন কৃষ্ণাঙ্গ লয়েড

আন্তর্জাতিক

জো বাইডেন স্পষ্ট ভাবে জানিয়েছেন, আগামীতে এই লয়েড অস্টিন (General Lloyd Austin) পেন্টাগন শাসন করবেন। ২০০৩ সালে মার্কিন সেন্ট্রাল …

নিজস্ব সংবাদদাতা: ডোনাল্ড ট্রাম্প মার্কিন নির্বাচনে হেরেছেন। পরবর্তী প্রেসিডেন্টের আসনে বসছেন বাইডেন। নতুন মার্কিন প্রেসিডেন্ট একেবারে নতুন ভাবে নিজের ঘর গোছাতে তৈরী। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চমক দেখাচ্ছেন। এবার কৃষ্ণাঙ্গদের অধিকারের দাবিতে আন্দোলনে উত্তাল হয়ে উঠেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। গোটা বিশ্বের কাছে আমেরিকার ভাবমূর্তি নষ্ট হয়। আর এই বিষয়ে সজাগ আছেন বাইডেন। কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের নির্মম হত্যা বৈষম্যের আগুনকে উসকে দিয়েছিল। আমেরিকার অনেক জায়গাতেই সংক্রমণের আবহে অশান্তি দেখা যায়। সেই কালো দিনে আর ফিরতে চান না বাইডেন।

General Lloyd Austin becomes first black Pentagon chief
General Lloyd Austin becomes first black Pentagon chief

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে উত্তাল যুক্তরাষ্ট্রে এবার এক কৃষ্ণাঙ্গকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। আর এই তথ্য জানান আমেরিকার জো বাইডেন। সেখানে নতুন প্রতিরক্ষামন্ত্রীর পদ পেতে যাচ্ছেন অবসরপ্রাপ্ত সেনা জেনারেল লয়েড অস্টিন। জো বাইডেন স্পষ্ট ভাবে জানিয়েছেন, আগামীতে এই লয়েড অস্টিন (General Lloyd Austin) পেন্টাগন শাসন করবেন। ২০০৩ সালে মার্কিন সেন্ট্রাল কম্যান্ডের প্রধান ছিলেন এই লয়েড। ৬৭ বছরের এই আফ্রো-অ্যামেরিকান লয়েড অস্টিন ৪০ বছরের বেশি সময় ধরে মার্কিন সেনাবাহিনীতে দায়িত্বের সাথে কাজ করেছেন। তার দিকে তাকিয়ে থাকবে গোটা বিশ্বের অগণিত কৃষ্ণাজ্ঞ মানুষেরা।

[ আরো পড়ুন ]এভারেস্টের ৩ ফুট উচ্চতা বাড়ল – চীন ও নেপালের যৌথ সমীক্ষা

আমেরিকায় তৈরী হবে এক নতুন অধ্যায়। জানা যাচ্ছে, তিনি ওয়েস্ট পয়েন্ট মিলিটারি অ্যাকাডেমি থেকে পাস করে সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন। ২০০৩ সালের মার্চ মাসে, তৃতীয় ইনফ্যান্ট্রি ডিভিশনের সহকারী ডিভিশন কম্যান্ডার ছিলেন এই লয়েড অস্টিন। এরপর ২০০৫ সাল পর্যন্ত আফগানিস্তানে কমবাইন্ড জয়েন্ট টাস্ক ফোর্সের কম্যান্ডার হিসেবে লয়েড দায়িত্ব পালন করেছেন। একই সাথে তিনি ইরাকে মার্কিন সেনা অভিযানের নেতৃত্বে ছিলেন। আবার ২০১০ সালে ইরাকে মোতায়েন করা মার্কিন সেনাবাহিনীর কম্যান্ডিং জেনারেল ছিলেন। এরপর ২০১৬ সালে তিনি সেনার গুরুত্বপূর্ণ পদ থেকে অবসরে যান। এবার তার হাতে উঠছে মহা দায়িত্বের ভার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *