German Islam Conference Decides to Train Imams in Germany

জার্মানিতে ইমাম প্রশিক্ষণের পরিকল্পনা – ইসলাম কনফারেন্স

আন্তর্জাতিক

গতকাল থেকে জার্মানিতে শুরু হয়েছে ‘ইসলাম কনফারেন্স’ (Islam Conference)। এই বিষয়ে দীর্ঘ আলোচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার।

নিজস্ব সংবাদদাতা: রক্তপাতের হানার বিরুদ্ধে কাজ করার পরিকল্পনা নিয়েছে জার্মান সরকার। জার্মানভাষী ইমামরা এবার থেকে জার্মানিতেই প্রশিক্ষণ নিতে পারবেন। এই প্রশিক্ষণের ব্যবস্থার বিষয় জানিয়েছেন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। গতকাল থেকে জার্মানিতে শুরু হয়েছে ‘ইসলাম কনফারেন্স’ (Islam Conference)। এই বিষয়ে দীর্ঘ আলোচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার। কিছু দিন আগে ফ্রান্সের সঙ্গে মুসলিম বিশ্বের বাকযুদ্ধ শুরু হয়। ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁর বিরুদ্ধে সরব হয়েছেন পাকিস্তান ও তুরস্কের রাষ্ট্রপ্রধানরা।

German Islam Conference Decides to Train Imams in Germany
German Islam Conference Decides to Train Imams in Germany

খুব সম্প্রতি প্যারিস, নিস ও ভিয়েনায় ইসলামি চরমপন্থীরা বেশ কয়েকটি হামলা হানে। এর ফলে নিহত হয়েছেন এক শিক্ষকসহ বেশ কিছু সাধারণ মানুষ। তারপরে গোটা ইউরোপজুড়ে নানা বিতর্ক শুরু হয়েছে। এই পরিস্থিতিতে খারাপ এক বিভেদের আবহাওয়া তৈরি হচ্ছে বলে মনে করছেন বহু বিশেষজ্ঞ। ফলে জার্মানির এই পদক্ষেপ সেই অবস্থার পরিবর্তন ঘটাতে পারবে বলে মনে করা হচ্ছে। এদিন ভার্চুয়াল ইসলামিক কনফারেন্সের প্রধান বক্তা ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার। সাধারণত জার্মানির ইমামরা, তুরস্কে গিয়ে ইমাম হওয়ার প্রশিক্ষণ নিতেন। তুরস্কের ইসলামিক স্কুলে পাঠ নেওয়া হতো।

[ আরও পড়ুন ] বিশ্বে ১৮৮ দেশে পাক বিমানের উড়ানে নিষেধাজ্ঞার সম্ভাবনা

এখন জার্মানিতেই সেই প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। তবে শুধু ইমামদের প্রশিক্ষণ নয়, জার্মানির সকল মসজিদগুলোকে সাহায্য দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী। জার্মানির মসজিদগুলোতে পড়ালেখার ব্যবস্থা করা হবে বলে জানানো হয়েছে। আশা করা যায়, আগামীতে মুসলমানদের সঙ্গে জার্মান রাষ্ট্রের সম্পর্ক আরও সুদৃঢ় হবে। সকল অশুভ হানা ও রক্তপাতের ঘটনাকে অনেকটাই নিয়ন্ত্রণে আনা যাবে। ধর্মীয় স্থানে গড়ে উঠবে শান্তি ও ঐক্যের বাতাবরণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *