Imran Khan on O2 Produced by Trees at Night

Imran Khan on O2: ‘রাতে অক্সিজেন তৈরি করে গাছ’

আন্তর্জাতিক

ইমরানের (Imran Khan on O2) গো + এষণা (গবেষণা) সকলের সামনে এলো। একাধিক বিষয়েই নিজের পাণ্ডিত্যের পরিচয় দিয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

সবুজ গাছ আমাদের পরম বন্ধু। পৃথিবী জানে, গাছ ক্ষতিকারক কার্বনডাই অক্সাইড শুষে নিয়ে অক্সিজেন দেয় আমাদের। আর মানুষ অক্সিজেন গ্রহণ করে বা অক্সিজেন গ্রহণ না করলে বাঁচে না। অপরদিকে মানুষের জন্য কার্বন ডাই অক্সাইড ক্ষতিকর। ক্রমশ অবাসযোগ্য হয়ে উঠছে আমাদের পৃথিবী। সৌজন্য অবশ্যই মানুষ। আর এই গাছ নিয়ে ইমরানের (Imran Khan on O2) গো + এষণা (গবেষণা) সকলের সামনে এলো। একাধিক বিষয়েই নিজের পাণ্ডিত্যের পরিচয় দিয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এবার বিজ্ঞানে হাঁটলেন তিনি। ইমরান খান স্পষ্ট জানালেন, রাতের বেলা অক্সিজেন তৈরি করে গাছ। আমাদের পড়াশুনা কি ভুল হয়েছে?

আমাদের প্রতিবেশী পাকিস্তানের এক সাংবাদিক গতকাল বুধবার, নিজের স্যোশাল মিডিয়াতে শেয়ার করেছেন একটি ভিডিয়ো। সেই ভিডিয়ো আপলোড করে তিনি লিখেছেন, ‘রাতে অক্সিজেন তৈরি করে গাছ: আইনস্টাইন খান’। ১৫ সেকেন্ডের সেই ভিডিয়োতে ইমরান খানকে বলতে শোনা যায়, ‘‘গত ১০ বছরে প্রায় ৭০ শতাংশ জঙ্গল কেটে ফেলা হয়েছে। এর প্রভাবের মুখোমুখি আমাদের হতে হবে। কারণ, বাতাসকে পরিশুদ্ধ করে গাছ। রাতের বেলা অক্সিজেন তৈরি করে গাছ। কার্বন ডাই অক্সাইডও শোষণ করে।’’ কি প্রতিভা! বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু, ভাগ্যিস ইহলোকে নেই।

পাক প্রধানমন্ত্রীর এই বক্তব্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়ার পরই ভাইরাল হয়ে যায়। যথারীতি ট্রোলও শুরু হয়ে গিয়েছে। এর আগেও তিনি এরকম বহু ভুল তথ্য, দীপ্ত কণ্ঠে জানিয়েছেন। আসলে সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড নিয়ে অক্সিজেন তৈরি করে গাছ। এই অতি প্রয়োজনের প্রক্রিয়া ঘটে দিনের বেলায়, সূর্যালোকে। তাই রাতে সালোকসংশ্লেষ প্রক্রিয়া হয় না। তবে ব্যতিক্রমও আছে আমাদের পৃথিবীতে। কিছু গাছ রাতেও অক্সিজেন ত্যাগ করতে থাকে। এসব গাছ ঘরে রাখলে আপনার আশেপাশের পরিবেশ যেমন সুন্দর হবে তেমনি সেটি হবে আপনার জন্য স্বাস্থ্যকরও। স্নেক প্ল্যান্ট গাছ এইধরণের গাছ। দেখতে অনেকটা অ্যালোভেরা মতোই। এটি রাতে অক্সিজেন ছাড়ে। ইমরান খান কি জানে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *