Iran Nuclear Deal Withdrawal Threat

Iran Nuclear Deal: চুক্তি থেকে সরে আসার ঘোষণা জানালো

আন্তর্জাতিক

কমান্ডার কাসেম সোলাইমানির নিহতের ঘটনার জেরে এবার ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি (Iran Nuclear Deal) থেকে সরে আসার ঘোষণা করেছে ইরান।

মধ্যপ্রাচ্যের সার্বিক পরিস্থিতি অনেকটাই টালমাটাল। যুদ্ধের সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অথচ তার মাঝেই আছে একটু স্বস্তির হাওয়া। মার্কিন ড্রোন হামলায় ইরানের কমান্ডার কাসেম সোলাইমানির নিহতের ঘটনার জেরে এবার ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তি (Iran Nuclear Deal) থেকে সরে আসার ঘোষণা করেছে ইরান। গতকাল তেহরানে মন্ত্রী সভার বৈঠকের পর একটি বিবৃতিতে ইরানের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে জানানো হয়, এখন থেকে পরমাণু শক্তি বৃদ্ধি, উপকরণ সমৃদ্ধকরণ বা গবেষণার ও উন্নতির ক্ষেত্রে আর কোনও সীমাবদ্ধতা রাখবে না ইরান।

তবে ইরানের পক্ষ থেকে পারমাণু বিষয়ক আন্তর্জাতিক পর্যবেক্ষকদের সহযোগিতা অব্যাহত রাখার কথাও বলা হয়েছে। ২০১৫ সালের পরমাণু চুক্তির মাধ্যমে তাদের ওপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তা আর মানা হবে না। এছাড়া পরমাণু উপকরণ সমৃদ্ধকরণ ও গবেষণার কাজে আর কোনও সীমাবদ্ধতা রাখবে না ইরান। এছাড়া ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সীমাবদ্ধতা আর মানা হবে না। সম্প্রতি বাগদাদে মার্কিন ড্রোন হামলায় ইরানি কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার পর যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।

এর আগে ২০১৫ সালে ৬ দেশের সঙ্গে পরমাণু চুক্তি অনুযায়ী ইরান তাদের স্পর্শকাতর পরমাণু কার্যক্রম সীমিত রাখতে সম্মত হয়েছিল। গত ৩রা জানুয়ারী ইরাকের বাগদাদের একটি আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইরানের বিপ্লবী এলিট কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরান সমর্থিত পপুলরার মবিলাইজেশন ফোর্সেসের (পিএমএফ) উপ-প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ বেশ কয়েকজন নিহত হন। শোকের মাঝে যুদ্ধের দামামা বাজতে শোনা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *