Iran Seizes UK Oil Tanker in Strait of Hormuz

হরমুজ প্রণালি থেকে ব্রিটিশ ট্যাংকার আটকেছে ইরান – পরিস্থিতি আরও উত্তেজনার

আন্তর্জাতিক

ইমপেরো নামের ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার আটক করায়, সেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট জানান, ইরান ট্যাংকারটিকে মুক্ত করে না দিলে এর ‘পরিণতি গুরুতর’ হবে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী, গতকাল শুক্রবার ব্রিটেনের একটি তেল ট্যাংকার আটক করেছে। এই ট্যাংকারে ২৩ জন কর্মী ছিলেন বলে জানা যাচ্ছে। ইমপেরো [Stena Impero] নামের ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকার আটক করায়, সেই দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট জানান, ইরান ট্যাংকারটিকে মুক্ত করে না দিলে এর ‘পরিণতি গুরুতর’ হবে।

Iran Seizes UK Oil Tanker in Strait of Hormuz
Iran Seizes UK Oil Tanker in Strait of Hormuz

এদিকে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, হরমুজ প্রণালীতে [Strait of Hormuz] আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার জন্যই ব্রিটেনের তেলবাহী ট্যাংকারটিকে [UK Oil Tanker] আটক করা হয়েছে। জাহাজটি সৌদি আরব যাওয়ার পথে ছিল। আটক হওয়া জাহাজের মালিক প্রতিষ্ঠান ও ব্যবস্থাপনা দল জানায়, তারা এখন সেই জাহাজটির সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তেলবাহী ট্যাঙ্কার আটকের ঘটনার ব্যাপারে তিনি ব্রিটেনের সঙ্গে আলোচনায় বসবেন।এই পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি এখন ব্রিটিশদের সঙ্গেও ইরানের চরম উত্তেজনা তৈরী হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জানান, স্টেনা ইমপেরো ট্যাংকারটিকে সাগরে চারটি যান ও আকাশে হেলিকপ্টার ঘিরে রেখেছে।যদিও আন্তর্জাতিক সামুদ্রিক আইন না মানায় ইরানের ওই সংস্থা তেল ট্যাংকারটি আটক করেছে বলে জানা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *