Islamic State: ISIS -এর নতুন প্রধানের নাম ঘোষণা

আন্তর্জাতিক

নতুন নায়ক সামনে এলেন। কুখ্যাত আবু বক্কর আল বাগদাদির মৃত্যু নিশ্চিত করল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (Islamic State)।

সত্যি প্রমাণিত হলো মৃত্যুর খবর। আর সেই সূত্র ধরেই নতুন নায়ক সামনে এলেন। কুখ্যাত আবু বক্কর আল বাগদাদির মৃত্যু নিশ্চিত করল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (Islamic State)। থেমে না গিয়ে প্রধানের নাম ঘোষণা করল জঙ্গি গোষ্ঠীটি। এখন আইসিস নিয়ন্ত্রণ করবে কুখ্যাত জঙ্গি আবু ইব্রাহিম আল হাশিমি আল কুরেশি। ইসলামিক স্টেটের মুখপাত্র আবু হামজা আল কুরেশি এক অডিও বার্তার মাধ্যমে তাদের নতুন প্রধানের নাম ঘোষণা করেছে।

Abu Ibrahim al-Hashimi al-Qurayshi
Abu Ibrahim al-Hashimi al-Qurayshi

নতুন প্রধানের নাম ঘোষণা করে আমেরিকাকে নতুন করে হুমকিও দেওয়া হয়। বিশ্লেষকরা মনে করছেন, দল যাতে ছত্রভঙ্গ না হয়ে যায়, তাই দ্রুতই নতুন প্রধান ঘোষণা করেছে আইসিস। সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ ইদলিবে আত্মঘাতী বোমায় বাগদাদির নিহত হওয়ার এক ঘন্টা বাদেই পৃথক আরেকটি অভিযানে তার ঘনিষ্ঠ সহচরের মৃত্যু ঘটেছে।

জারাব্লাসে মার্কিন-কুর্দি যৌথ বাহিনীর অভিযানে আল-মুহাজির নিহত হয়েছে বলে জানানো হয়েছে ইসলামিক স্টেটের পক্ষ থেকে। গত রবিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর জানায়, ইসলামিক স্টেট জঙ্গি সংগঠনের শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি সিরিয়ায় ইদলিব প্রদেশের বারিশা এলাকায় এক অভিযানে নিহত হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সত্যতা মেনে জানান, ‘রাস্তার কুকুরের মতো মারা গিয়েছে কাপুরুষ বাগদাদি। বেশ কিছুক্ষণ লড়াইয়ের পর একটি সুড়ঙ্গে ঢুকে পরে সে। তবে সেটি থেকে বেরনোর কোনও পথ ছিল না। সুইসাইড ভেস্টের বোতাম টিপে বিস্ফোরণ ঘটায়। তার সঙ্গে মারা পড়ে তিনটি শিশু ও তার দুই স্ত্রী।’

রোববার সকালে হোয়াইট হাউসে এক সাংবাদিক বৈঠকে ট্রাম্প বলেন, ‘গত রাতে বিশ্বের এক নম্বর জঙ্গিনেতাকে দু’ঘণ্টার অভিযানে মেরে ফেলেছে মার্কিন বাহিনী। আবু বকর আল-বাগদাদি মৃত। তিনি আইএস গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও নেতা ছিলেন। বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ও হিংস্র প্রতিষ্ঠানিএটি। আমেরিকা বহু বছর ধরে বাগদাদিকে খুঁজছিল। জাতীয় সুরক্ষার ক্ষেত্রে আমার প্রশাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষ্য ছিল, বাগদাদিকে ধরা বা মেরে ফেলা।’শীর্ষনেতা আবু বকর আল-বাগদাদির মৃত্যুতে গভীর শোক পালন করছে বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত জঙ্গিগ্রুপটি। একইসঙ্গে তার উত্তরাধিকারের নাম ঘোষণা করলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *