Israeli teen unearthed 1100 years old ancient gold coins

ইসরায়েলে বিপুল পরিমাণ স্বর্ণমুদ্রার সন্ধান, ১১০০ বছর পুরানো

আন্তর্জাতিক

প্রায় এক হাজার একশ’ বছর আগে মাটির পাত্রে পুঁতে রাখা ৪২৫টি স্বর্ণমুদ্রার (Ancient gold coins) সন্ধান পেয়েছেন কিছু স্বেচ্ছাসেবক। জানা যাচ্ছে, প্রত্নতাত্ত্বিক …

নিজস্ব সংবাদদাতা: মাটির নিচ থেকে টাটকা ইতিহাস উঠে এলো। ইসরায়েলে পাওয়া গেলো বহুদিনের পুরানো দুষ্প্রাপ্য মুদ্রা। প্রায় এক হাজার একশ’ বছর আগে মাটির পাত্রে পুঁতে রাখা ৪২৫টি স্বর্ণমুদ্রার (Ancient gold coins) সন্ধান পেয়েছেন কিছু স্বেচ্ছাসেবক। জানা যাচ্ছে, প্রত্নতাত্ত্বিক খনন কাজের সময় ইসরায়েলের কেন্দ্রস্থলে প্রাক ইসলামি যুগের এসব মুদ্রার সন্ধান পাওয়া যায়। তবে আব্বাসীয় খিলাফতের সময়কার এসব মুদ্রা। এর সঠিক মালিক কে ছিলেন বা কেন তিনি তুলে নেননি সেই রহস্য থেকেই যাচ্ছে।

Israeli teen unearthed 1100 years old ancient gold coins
Israeli teen unearthed 1100 years old ancient gold coins

ইসরায়েলে প্রত্নতাত্ত্বিক নিদর্শনের পরিমান অনেক। বহু ইতিহাসের সাক্ষ্য বহন করা দেশ এই ইসরায়েল। সেই দেশের চোরাচালান ঠেকানোর দায়িত্ব ইসরায়েল অ্যান্টিকস অথরিটি’র ওপর। পাশাপাশি ওই সংস্থা ইসরায়েলে প্রত্নতাত্ত্বিক খনন, রক্ষণাবেক্ষণ ও গবেষণার প্রসারের কাজেও দক্ষ। অ্যান্টিকস অথরিটি’র দুই প্রত্নতত্ত্ববিদ লিয়াত নাদাভ-জিভ ও এলিয়ে হাদাদ এক জানান, তারা মোট চারশ ২৫টি ‘অত্যন্ত দুর্লভ’ প্রাচীন স্বর্ণমুদ্রা পেয়েছেন।

[ আরও পড়ুন ] কিম জং কোমায়! – ক্ষমতা নিয়ন্ত্রণ নিতে চলেছেন বোন

মাটির নিচ থেকে পাওয়া প্রতিটি মুদ্রা খাঁটি সোনা দিয়ে তৈরি। এর অধিকাংশই ১১০০ বছর পুরানো আব্বাসীয় আমলের। মুদ্রাগুলোর মোট ওজন ৮৪৫ গ্রাম। এই পরিমাণ অর্থ দিয়ে আব্বাসীয় খেলাফতের অধীনস্থ যেকোনও শহরে একটি বিলাসবহুল বাড়ি কেনা সম্ভব হতো। এক হাজার একশ’ বছর আগে যে ব্যক্তি এই গুপ্তধন পুঁতে রেখেছিলেন তিনি পরে এটি ফিরে পাওয়ার আশা করেছিলেন। মূল্যবান পাত্রটি সুরক্ষিত রাখতে তিনি কাঁটা বিছিয়ে রেখেছিলে। এই ধরনের খুচরা স্বর্ণের মুদ্রা কন্সটান্টিপোলে বাইজেন্টাইন সম্রাট থিওফিলিসের আমলে ব্যবহার হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *