Italian PM Giuseppe Conte Resigns

Italian PM Giuseppe Conte: পদত্যাগ করলেন

আন্তর্জাতিক

Italian PM Giuseppe Conte: পদত্যাগের মধ্য দিয়ে এখন স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন সম্ভব নয়। সবটাই প্রেসিডেন্ট মাত্তারেল্লার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে।

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে (Italian PM Giuseppe Conte) হঠাৎই পদত্যাগ করেছেন। নিজেই সেই চমকের ঘোষণা দিয়েছেন তিনি। সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি প্রধানমন্ত্রীর ব্যাপারে আস্থা ভোটের কথা বলেছিলেন আরো ১২ দিন আগে। অবশেষে মঙ্গলবার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন গুইসেপে। তার জোটের অংশীদার ফাইভ স্টারের সঙ্গে আর কাজ করতে পারবেন না বলে জানান প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে। মার্চে ইতালির নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় প্রথাবিরোধী দল ফাইভস্টার মুভমেন্ট ও ডানপন্থী লিগ দলের জোট সরকার গঠন করে।

ইতালির প্রেসিডেন্ট, সার্জিও মাত্তারেল্লার কাছে পদত্যাগপত্র জমা দেন কন্তে। প্রেসিডেন্টের পক্ষ থেকে পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে জানা যাচ্ছে। জোটের শরিক ডানপন্থী লিগ দলের নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভেনির সঙ্গে মতবিরোধের জন্যই পদত্যাগের ঘোষণা দিয়েছেন কন্তে। পদত্যাগের আগে দেওয়া বক্তব্যে সালভেনিকে ‘সুবিধাবাদী’ ও ‘দেশের জন্য ক্ষতিকর’ বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর পদত্যাগের মধ্য দিয়ে ইতালিতে এখন স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন সম্ভব নয়। সবটাই এখন প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। নতুন নির্বাচন ছাড়া জোট গঠনের মাধ্যমে পার্লামেন্টে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা লাভ করলে নতুনভাবে সরকার গঠনের অনুমতি দিতে পারেন রাষ্ট্রপতি। আবার সংখ্যাঘরিষ্ঠ আইনপ্রণেতারা সমর্থন দিলে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়েও গুরুত্বপূর্ণ বাজেট আইন পাস করাতে পারেন তিনি।​

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *