Joe Biden becomes the 46th president of US

জো বাইডেন হলেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট

আন্তর্জাতিক

প্রত্যাশামতো পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সেদেশের প্রাক্তন উপ–রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden)। তিনি হলেন আমেরিকার …

নিজস্ব সংবাদদাতা: আমেরিকার নির্বাচনী লড়াই খুব প্রতিযোগিতার আবহে মোড়া ছিল। তবে প্রত্যাশামতো পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সেদেশের প্রাক্তন উপ–রাষ্ট্রপতি জো বাইডেন (Joe Biden)। তিনি হলেন আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় বার আর হোয়াইট হাউসে ঢোকা হল না। গোটা বিশ্ব এখন তাকিয়ে ছিল এই আমেরিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচনের দিকে।

Joe Biden becomes the 46th president of US
Joe Biden becomes the 46th president of US

আসলে ২৫৩টি ইলেক্টরাল ভোট নিয়ে শুরু থেকে এগিয়ে ছিলেন জো বাইডেন। তখন ট্রাম্পের পক্ষে ভোট ছিল ২১৪টি। ডেমোক্র্যাটদের জায়গা হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ার দিকে তাকিয়ে ছিলেন বাইডেন। বাইডেন জানতেন, সেখানে ২০টি ইলেক্টরাল ভোট জিতে নিতে পারলে ট্রাম্পের পরাজয় নিশ্চিত। আর ওই পেনসিলভেনিয়াই এই বাইডেনকে জয় এনে দিল। এর পাশাপাশি নেভাদায় ৬টি ইলেক্টরাল ভোট জিতে নেন বাইডেন। শেষে বাইডেনের প্রাপ্ত ইলেক্টরাল ভোট দাঁড়ায় ২৭৯টিতে।

[ আরও পড়ুন ] ইথিওপিয়ায় বিদ্রোহীদের আক্রমণে ৫৪ জন নিহত

বাইডেনেন জন্ম ১৯৪২ সালের ২০শে নভেম্বর। তার পুরো নাম জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র। তবে পরিচিত জো বাইডেন নামেই। ডেমোক্র্যাটিক পার্টির সদস্য জো বাইডেন ডেলাওয়ার রাজ্যে সবচেয়ে বেশিদিন সেনেটর হিসেবে নিযুক্ত ছিলেন। তিনি, প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ৪৭ তম ভাইস-প্রেসিডেন্ট হিসেবে কাজ করেছেন। ভোটে কারচুপির অভিযোগ এনেছেন ট্রাম্প। যদিও এর নির্দিষ্ট প্রমাণও ট্রাম্পের হাতে নেই। সেই কারণে পরবর্তীতে নতুন করে ভোট গণনার আবেদন জানালেও সুবিধা হবে না ট্রাম্পের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *