Landfall of Hurricane Delta in US and its effect

যুক্তরাষ্ট্রে ১৮৫ কিমি বেগে হ্যারিকেন ‘ডেল্টা’

আন্তর্জাতিক

আমেরিকার উপকূলের দিকে হ্যারিকেন ডেল্টা (Hurricane Delta)। সেদেশের দ্রুত প্রস্তুতি নিয়েছে সমস্ত আপৎকালীন জরুরি ব্যবস্থা।

নিজস্ব সংবাদদাতা: প্রায় গোটা পৃথিবীতে ভাইরাসের সাথে পাল্লা দিচ্ছে প্রাকৃতিক দুর্যোগ।
বিপর্যয় নেমে আসছে একাধিক গ্রামে ও শহরে। আমেরিকার উপকূলের দিকে হ্যারিকেন ডেল্টা (Hurricane Delta)। সেদেশের দ্রুত প্রস্তুতি নিয়েছে সমস্ত আপৎকালীন জরুরি ব্যবস্থা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যেকোনো বিপর্যয়ের অবস্থার মোকাবিলায় তৈরি রয়েছে ফেডারাল এমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি বা ফেমা। হ্যারিকেন লরার মতোই দক্ষিণ-পশ্চিম লুইসিয়ানার কিছু এলাকায় আঘাত হেনেছে এই ঘূর্ণিঝড়।

Landfall of Hurricane Delta in US and its effect
Landfall of Hurricane Delta in US and its effect

আসলে গত মাসেই মার্কিন উপসাগরীয় উপকূলে আঘাত করেছিল শক্তিশালী হ্যারিকেন ‘স্যালি’। আলবামা উপকূল এলাকায় আঘাত হানে এই ভয়াবহ ঘূর্ণিঝড়। ঘন্টা প্রতি ১৬৫ কিমি বেগে আঘাত হানে সেই আতংকের ঘূর্ণিঝড়। এছাড়া গত অগাস্ট মাসে ২৪০ কিলোমিটারের বেশি গতিবেগ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে আছড়ে পড়ে সামুদ্রিক ঘূর্ণিঝড় লরা। ঘূর্ণিঝড় লরার সর্বাধিক গতি ছিল ২৪১ কিলোমিটার।

[ আরও পড়ুন ] টোকিওতে পররাষ্ট্রমন্ত্রীরা – চীনের বিরুদ্ধে ‘কোয়াড’ বৈঠক

এদিকে এই হারিকেন ডেল্টা উপকূলে আঘাত হানার সময় ক্যাটাগরি দুই ছিল। যদিও এক ঘণ্টা পর শক্তি কমে গিয়ে ক্যাটাগরি এক হয়ে আসে। বিপদজনক এই ঝড়টি এখনো প্রাণঘাতী হওয়ার সম্ভাবনা আছে। যুক্তরাষ্ট্রে ডেল্টার বাতাসের গতি ছিল ঘণ্টায় সর্বোচ্চ ৯০ মাইল। তবে সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে এটি শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এই ঝড়ের ফলে সেখানে প্রচুর পরিমানে বৃষ্টি হচ্ছে। লুইজিয়ানায় আকস্মিক বন্যা দেখা দিতে পারে। অন্তত ৫৫ লাখ মানুষ জলে আটকে যেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *