M-22 Tsirkon or Zircon Anti-Ship Hypersonic Missile in Russia

Anti-Ship Hypersonic Missile: রাশিয়া শক্তিশালী ক্ষেপণাস্ত্র বানাচ্ছে

আন্তর্জাতিক

সম্প্রতি অত্যাধুনিক ও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র (Anti-Ship Hypersonic Missile) তৈরি করতে নেমেছে রাশিয়া। শব্দের চেয়ে ২০ গুণ গতিবেগ …

সামরিক শক্তি বৃদ্ধির প্রতিযোগিতায় পৃথিবীর যেসব দেশ এগিয়ে আছে তার মধ্যে অন্যতম রাশিয়া। সম্প্রতি অত্যাধুনিক ও বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র (Anti-Ship Hypersonic Missile) তৈরি করতে নেমেছে রাশিয়া। শব্দের চেয়ে ২০ গুণ গতিবেগ সম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে সক্ষম এমন ইলেক্ট্রনিক ওয়ারফায়ার সিস্টেম তৈরি করতে শুরু করেছে রাশিয়া। এই অস্ত্র সহজেই আমেরিকার সঙ্গে তাদের সামরিক শক্তির ভারসাম্য পাল্টে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পুতিন জানিয়েছিলেন, নতুন অ্যাভানগ্রাদ হাইপারসনিক যান আগামী বছর চালু হবে এবং তাতে থাকবে স্মার্ট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যা ২০২০ সাল থেকে সামরিক বাহিনীতে যুক্ত হবে।

M-22 Tsirkon or Zircon Anti-Ship Hypersonic Missile in Russia
M-22 Tsirkon or Zircon Anti-Ship Hypersonic Missile in Russia

এই নতুন ইলেক্ট্রনিক ওয়ারফায়ার সিস্টেম যুদ্ধে ব্যবহৃত প্রচলিত ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার ধরণ ও দিকনির্দেশনা পদ্ধতি পুরোপুরি পাল্টে দেবে। হাইপারসনিক বিমান এবং গোলাবারুদ মোকাবেলার জন্য এটি একটি সস্তা এবং খুব কাজের। এটি থাকলে বিপুল সংখ্যক রাডার এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের পাশাপাশি হাজার হাজার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদন দরকার হবে না। ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সিস্টেমের সাহায্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো খুব সহজে নিরাপদ রাখা সহজ হবে।

৬০ দিনের জন্য গ্রিন কার্ড ইস্যু স্থগিত – আরও জানতে ক্লিক করুন …

রাশিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র চলার পথে গতি ও উচ্চতা দুটোই পরিবর্তন করতে পারে এবং কোনো বিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা একে ক্ষতিগ্রস্ত করতে পারবে না। এটি পুরো দেশ জুড়ে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের চেয়ে অনেক সহজ। এর অভিনবত্ব হচ্ছে বিদ্যমান বিমান প্রতিরক্ষা সংযোজন হবে। এরকম এন্টি হাইপারসনিক মিসাইল সিস্টেম থাকার মানে, যুক্তরাষ্ট্রের মিসাইল সিস্টেম সম্পূর্ণ অকার্যকর হয়ে গেল। শক্তির লড়াই জমে উঠলো।

উত্তর কোরিয়ার নেতা কিম গুরুতর অসুস্থ! – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *