Mahinda Rajapaksa wins big in Sri Lanka as he will be the PM again

Mahinda Rajapaksa আবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হচ্ছেন

আন্তর্জাতিক

কিছুদিনের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন মাহিন্দা (Mahinda Rajapaksa) । ফলে শ্রীলঙ্কার শাসন ক্ষমতা একটি পরিবারের হাতে …

নিজস্ব সংবাদদাতা: শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী নির্বাচনে বিপুল ভোটে জয়ী হলেন মাহিন্দা রাজাপক্ষ। সে দেশের প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষ, ভাই মাহিন্দাকে জয়ী বলে ঘোষণা করেছেন। দল পডুজানা পেরামুনাকে সরকার গঠনের জন্য আহ্বা জানানো হয়। জানা যাচ্ছে, কিছুদিনের মধ্যেই নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন মাহিন্দা (Mahinda Rajapaksa) । ফলে শ্রীলঙ্কার শাসন ক্ষমতা একটি পরিবারের হাতে রয়ে গেল। আসলে গত নভেম্বর মাসে কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছিলেন এই মাহিন্দা রাজাপক্ষ।

Mahinda Rajapaksa wins big in Sri Lanka as he will be the PM again
Mahinda Rajapaksa wins big in Sri Lanka as he will be the PM again

তবে প্রধানমন্ত্রী হওয়ার সংখ্যাগরিষ্ঠত ছিল না। দেশের প্রেসিডেন্ট, সংবিধান মুলতুবি করে মাহিন্দাকে প্রধানমন্ত্রী হওয়ার আহ্বান জানান। ফলে শ্রীলংকায় এক সাংবিধানিক সংকট দানা বাঁধে। এই নির্বাচনের পরে সেই সাংবিধানিক সংকট অনেকটাই কেটে গেলো। কারণ, এবার মাহিন্দা রাজাপক্ষদুই তৃতীয়াংশের বেশি আসন জিতে সাংবিধানিক নিয়মে সরকার গঠন করতে চলেছেন। শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রী নির্বাচনে মোট ২২৫টি আসনে লড়াই হয়েছে।

[ আরও পড়ুন ] আরব আমিরশাহীতে আগুনে ছাই আজমান মার্কেট

করোনা আবহে গোটা দেশে প্রায় আট হাজার স্বাস্থ্যকর্মীকে নির্বাচনের কাজে নিযুক্ত করা হয়েছিল। মাহিন্দার দল একাই ১৪৫টি আসনে জয়ী হয়েছে। আর পাঁচটি আসনে জয়ী হয়েছে এসএলপিপি-র জোট প্রার্থীরা। এ বারের এই নির্বাচনে মাহিন্দার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিংঘে। কিন্তু এবারের নির্বাচনে তিনি সম্পূর্ণ ভাবে বিপর্যস্ত হয়েছেন। প্রাক্তন প্রেসিডেন্ট রণসিংহে প্রেমদাসার ছেলে নতুন তৈরি করে নির্বাচনে নেমেছিলেন। পার্লামেন্ট সেই দলই প্রধান বিরোধীর সম্মান পাবে। রণসিংহে প্রেমদাসাকে মারা গেছেন। বাবাকে স্মরণ করেই নতুন দল তৈরি করেছিলেন ছেলে।

[ আরও পড়ুন ] অস্ট্রেলিয়ার দাবানলে বিপর্যস্থ ৩০০ কোটি প্রাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *