Massive Wildfire in Portugal Kills 20

পর্তুগালে ভয়াবহ দাবানলে দগ্ধ ২০জন

আন্তর্জাতিক

এই দাবানলে প্রায় ২০ জন দগ্ধ হয়েছে। এদের মধ্যে আটজন দমকল কর্মী ও ১২ জন বেসামরিক নাগরিক।

পর্তুগালের (Portugal) মধ্যাঞ্চলীয় একটি পার্বত্য এলাকায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল (Wildfire)| বিমান ও হেলিকপ্টারসহ প্রায় দুই হাজার দমকল কর্মীকে নিয়োগ করা হয়েছে সেটাকে নিমন্ত্রনে। এই দাবানলে প্রায় ২০ জন দগ্ধ হয়েছে। এদের মধ্যে আটজন দমকল কর্মী ও ১২ জন বেসামরিক নাগরিক। তবে ২০১৭ সালের ব্যাপক দাবানলের ঘটনায় শতাধিক লোক প্রাণ হারায়। রোববার ক্যাস্ত্রেলো ব্রনকো অঞ্চলে গড় তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস।

Massive Wildfire in Portugal Kills 20
Massive Wildfire in Portugal Kills 20

দেশটির মধ্য ও দক্ষিণের আরো ছয়টি অঞ্চলে তাপমাত্র বৃদ্ধির কারণে দাবানলের সর্বোচ্চ সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। রাজধানী লিসবনের প্রায় ২০০ ’কিলোমিটার উত্তরে গভীর বনভূমি কাস্টেলো ব্রানকো অঞ্চলে দাবানল লেগেছে। এই দাবানল নিয়ন্ত্রণে ১৭০০ দমকল কর্মী কাজ করছেন। সাহায্য করার জন্য ৪০০ গাড়ি মোতায়েন করা হয়েছে। এরআগে এ অঞ্চলের দাবানল নিয়ন্ত্রণে এতো শক্তি প্রয়োগ করা হয়নি।জানা গেছে, মারাত্মকভাবে দগ্ধ এক বেসামরিক নাগরিককে হেলিকপ্টারে করে লিসবনে নিয়ে আসা হয়েছে।

Massive Wildfire in Portugal Kills 20
Massive Wildfire in Portugal Kills 20

ক্যাস্তেলো ব্রনকো অঞ্চলের পাহাড়ে অন্তত তিনটি দাবানল জ্বলছে। ওই এলাকায় একটি গ্রামের সব মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।পর্তুগালের স্বরাষ্ট্রমন্ত্রী এদুয়ার্দো ক্যাবরিতা জানিয়েছেন, দাবানলটি এখনো নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। আপ্রাণ প্রচেষ্টা চলছে। উদ্দেশ্যমূলকভাবে কেউ আগুন লাগিয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।দাবানলের কারণে গুরুত্বপূর্ণ অনেক সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *