সিওল শান্তি পুরস্কার পেলেন নরেন্দ্র মোদী

সিওল শান্তি পুরস্কার পেলেন নরেন্দ্র মোদী – Seoul Peace Prize 2019 Goes to PM Narendra Modi

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী মোদী ১৪তম ব্যক্তি যিনি এই পুরস্কার পেলেন।

এক অন্য রকমের পুরস্কারে সম্মানিত হলে মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী| ২০১৮ সালের সিওল শান্তি পুরস্কারে সম্মানিত করা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বিশ্ব অর্থনীতি ও আন্তর্জাতিক সহযোগিতায় বিশেষ গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৮ সালে তাঁকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়। পুরস্কার নিয়ে তিনি বলেছেন যে, এই সম্মান তার নয়, ভারতের জনগণের।

সেই ১৯৯০ সাল থেকে সিওল শান্তি পুরস্কার দেওয়া শুরু হয়েছে।আসলে প্রজাতন্ত্রী কোরিয়ায় সেই বছর ২৪তম অলিম্পিক খেলার আসর বসেছিল। সেই বছর খেলায় অংশ নিয়েছিল বিশ্বের ১৬০টি দেশ। নানা খেলার মধ্যে দিয়ে এক অসাধারণ সৌহার্দ, মৈত্রী এবং শান্তির আবহ তৈরি হয়েছিল। আর তারপর থেকে বিশ্ব সৌহার্দ ও মৈত্রীর উদযাপন এবং কোরিয় উপকূলে শান্তি রক্ষার জন্য এই পুরস্কার দেওয়া হয়।

দক্ষিণ কোরিয়া বিরাট অনুষ্ঠানের আয়োজন করে পুরস্কৃত করা হয় নরেন্দ্র মোদীকে। সেখানে তার জীবন ও সাফল্যের উপর তৈরি একটি তথ্যচিত্রও প্রদর্শিত হয় । পুরস্কার প্রদানের সময় পুরস্কার কমিটি বলে, ধনী ও গরিবের মধ্যে অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য অনেকটাই কমিয়েছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী মোদী ১৪তম ব্যক্তি যিনি এই পুরস্কার পেলেন। জানা গেছে, তাঁর আগে সিওল শান্তি পুরস্কার পেয়েছেন রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন মহাসচিব কোফি আন্নান, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। গত ২০১৮ সালে পৃথিবীর ১৩০০ প্রার্থীর মধ্যে থেকে যোগ্য প্রাপক হিসেবে নির্বাচিত হন নরেন্দ্র মোদী।

এদিন পুরস্কার গ্রহণ করতে গিয়ে সন্ত্রাস প্রসঙ্গে টেনে প্রধানমন্ত্রী মোদী বলেন,‘১৯৮৮ সালে সিওল অলিম্পিকের কয়েক সপ্তাহ আগেই জঙ্গি সংগঠন আল-কায়দা গঠিত হয়েছিল। সেই সংগঠন আজ গোটা বিশ্বে সন্ত্রাসবাদ চালাচ্ছে বিপজ্জনক ভাবে। সব দেশ পরস্পরের হাত ধরে জঙ্গি বাহিনীর নেটওয়ার্ক নির্মূল করার এটাই সঠিক সময়। আসলে বৃহত্তম গণতান্ত্রিক ভারতে জীবনধারণের মানোন্নয়ন, গণতন্ত্রের ভিত আরও গভীর করা এবং বিশ্ব শান্তিতে অবদানের জন্য প্রধানমন্ত্রীকে এই পুরস্কার দেওয়া হল বলে জানানো হয়েছে।

সুষমা স্বরাজের দফতরের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক স্তরে শান্তির হাত বাড়ানো, বিশ্ব অর্থনীতির বৃদ্ধিকে নিশ্চিত করা,অর্থনৈতিক শ্রীবৃদ্ধির মাধ্যমে জীবন ধারণের ম্যান উন্নয়ন, দুর্নীতি দমন এবং সামাজিক ঐক্য স্থাপনের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই সম্মানে ভূষিত করা হয়েছে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *