Myanmar jade mine landslide kills 113 workers

মায়ানমারে পাথরের খনির ধসে মৃত ১১৩ শ্রমিক

আন্তর্জাতিক

যুদ্ধকালীন তৎপরতায় খনিতে (Myanmar jade mine) আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের কাজ চালানো হচ্ছে। উত্তর মায়ানমারের কাছিন রাজ্যের জেড …

নিজস্ব সংবাদদাতা: একটা মস্ত বিপর্যয় নেমে এলো মায়ানমারে। সেখানে একটি পাথরের খনিতে ভয়াবহ ধস ঘটেছে। এর ফলে প্রাণ হারিয়েছেন অন্তত ১১৩ জন শ্রমিক। জানা যাচ্ছে এই ঘটনায় নিখোঁজ আছেন বেশ কয়েকজন। যুদ্ধকালীন তৎপরতায় খনিতে (Myanmar jade mine) আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের কাজ চালানো হচ্ছে।

উত্তর মায়ানমারের কাছিন রাজ্যের জেড-সমৃদ্ধ পাক্তান এলাকার খনিতে অলঙ্কারে ব্যবহৃত পাথর সংগ্রহ করছিলেন খনি শ্রমিকরা। খুব বৃষ্টির জেরে ‘কাদার স্রোত’-এ চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে। এই জেড হল একধরনের সবুজ পাথর, যা অলঙ্কারে ব্যবহৃত হয়। এই অলঙ্কারের চাহিদা গোটা বিশ্ব জুড়ে।

Myanmar jade mine landslide kills 113 workers
Myanmar jade mine landslide kills 113 workers

আজ বৃহস্পতিবারের এই ঘটনায় মারা গেছেন অন্তত ১১৩ জন শ্রমিক। খনির ভেতরে আটকে আছেন এখনও ২০০ জনের বেশি শ্রমিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অনুমান করা হচ্ছে । মায়ানমারের সরকারি ফায়ার সার্ভিস ও তথ্য দফতর এই তথ্য জানিয়েছে। মায়ানমারের উত্তরাঞ্চলে কাচিন প্রদেশের হাপাকান্ত এলাকায় টানা বৃষ্টির ফলে খনির ভেতরে কাদা-জল ঢুকে যাওয়ায় মাটি নরম হয়ে যায়। তারফলে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে।

[ আরও পড়ুন ] ইরানে মেডিক্যাল ক্লিনিকে বিস্ফোরণ – নিহত ১৯জন

জেড-সমৃদ্ধ পাক্তান এলাকার খনিগুলির পরিকাঠামো অত্যন্ত নিম্নমানের বলে একাধিক সময়ে অভিযোগ উঠেছে। খনির মধ্যে মাঝে মধ্যেই ধস-সহ অন্যান্য দুর্ঘটনার খবর পাওয়া যায়। খনিগুলির আশপাশে যে গ্রামগুলি আছে, সেখানকার বাসিন্দারাও সারাক্ষণ ধসের আতঙ্কে দিন কাটান।

[ আরও পড়ুন ] ট্রাম্পের বিরুদ্ধে জারি ইরানের গ্রেপ্তারি পরোয়ানা

সম্প্রতি এই দেশে বেশ কয়েক বার খনিতে ধস নামার ঘটনা ঘটেছে। প্রাণ হারিয়েছেন বহু মানুষ। গত বছর মায়ানমারের এমনই এক খনির দুর্ঘটনায় শতাধিক মানুষ প্রাণ হারান। প্রশাসন এই বিষয়ে তেমন ভাবে সঠিক গুরুত্ব দেয় না। অভিযোগ। জানা যাচ্ছে, খনি মাফিয়াদের সঙ্গে প্রশাসনের একাংশের যোগ আছে। ফলে অবৈধভাবে খননহয় ও কেউ বাধা দেয় না। তাই ভবিষ্যতেও এমন দুর্ঘটনা ঘটতে পারে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *