Name of Muhammad Ali Jinnah on Liquor Bottle in Pakistan

পাকিস্তানের মদের বোতলে রাষ্ট্রনায়ক জিন্নার নাম !!

আন্তর্জাতিক

বোতলের সেই মদের নাম ‘Ginnah” (Jinnah on Liquor Bottle)। যদিও সেই বোতলে ওনার একটি ছোট পরিচয় দেওয়া হয়েছে। আর সেখানে বলা …

নিজস্ব সংবাদদাতা: পাকিস্তান মানেই অনেকের থেকে আলাদা। ভালো মন্দের সীমা সেখানে প্রযোজ্য নয়। সে দেশের রাষ্ট্রনায়ক, কত সহজে সুরায় জায়গা করে নেন! দেবেশ কয়েকটি সোশ্যাল মিডিয়ায় একটি মদের বোতলের ছবি খুব ভাইরাল হচ্ছে। খুব সম্ভবত, সেই মদের বোতেলর নাম পাকিস্তানের জিন্নাহকে উপহাস করার জন্য রাখা হয়েছে। বোতলের সেই মদের নাম ‘Ginnah” (Jinnah on Liquor Bottle)। যদিও সেই বোতলে ওনার একটি ছোট পরিচয় দেওয়া হয়েছে। আর সেখানে বলা হয়েছে, যেসব জিনিশ ইসলামে নিষিদ্ধ, জিন্নাহ সেগুলো সব করেছে। এসবের মধ্যে আছে সিগার, মদ ও শুয়োরের মাংস খাওয়া।

Name of Muhammad Ali Jinnah on Liquor Bottle in Pakistan
Name of Muhammad Ali Jinnah on Liquor Bottle in Pakistan

পাকিস্তানে এনিয়ে কিন্তু সমালোচনার তেমন ঝড় ওঠেনি। বোতলের পিছনে লিখে দাবি করা হয়েছে যে, এই মদের নাম পাকিস্তানের জিন্নাহ-এর স্মরণে রাখা হয়েছে। বোতলের লেবেলে লেখা আছে, ‘ইন দ্য মেমরি অফ দ্য ম্যান অফ প্লেজার, হু ওয়াস জিন্নাহ।” জিন্নাহ ইসলামিক রাষ্ট্রের অন্যতম প্রতিষ্ঠাতা । গোটা বিশ্বেই তার নাম স্মরণীয়। অথচ ইসলামে গ্রহণযোগ্য নয় এমন একাধিক অভ্যাসের প্রতি ছিল তীব্র আকর্ষণ। সেই ‘লার্জার দ্যান লাইফ’কে সম্মান জানাতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিল পাকিস্তানের এক পানীয় প্রস্তুতকারক সংস্থা। আর এক ভাবনাতেই বাজিমাত। তবে এই বোতলের সত্যতা “Bengal Hour” যাচাই করেনি। কিন্তু ট্যুইটারে জিন্নাহ মদের বোতলের ছবি পোস্ট হয়েই চলেছে।

[ আরও পড়ুন ] জার্মানির আকাশে ‘আগুনের গোলা’ – ৭ সেকেন্ডের বিস্ময় !

১৯৪৭ সালে জিন্নাহ পাকিস্তানের সংস্থাপক ছিলেন। জেনারেল মোহম্মদ জিয়া-উল-হক ১৯৭৭ সালে তৎকালীন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর ক্ষমতা কেড়ে নেন। দেখা যাচ্ছে, অ্যালকোহলযুক্ত পানীয়র নামকরণ করা হয়েছে ‘জিন্নাহ’৷ তবে নামের ইংরেজি বানানে রাখা হয়েছে টুইস্ট। Jinnah-এর বদলে বোতলে লেখা হয়েছে Ginnah। জিন্নাহ ও ‘জিন’ এই দুই শব্দ মিলিয়ে এই নামকরণ হয়েছে বলে অনেকে মনে করছেন। আসলে পাকিস্তানের জিন্নাহ ছিলেন বিলেত ফেরত একজন খ্যাতনামা ব্যারিস্টার। তবে কেউ তাকে কখনো মসজিদে গিয়ে নামাজ পড়তে দেখেন নি। তার অনিয়ম ও বেহিসাবি জীবনযাপনকে অন্য ভাবে সম্মান জানানো হয়েছে এই পানীয়ের বোতলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *