Nigeria Suicide Bomb Attack Kills 65

নাইজেরিয়ায় জঙ্গিদের আত্মঘাতী বোমা হামলায় ৬৫জন নিহত

আন্তর্জাতিক

স্থানীয় মানুষের সাথে খাবারের জন্য লাইনে দাঁড়িয়েছিলেন। বর্নো প্রদেশের দিকওয়া শিবিরে এই হামলার ঘটনা ঘটে। নিহতদের অধিকাংশই মহিলা ও শিশু।

নাইজেরিয়ার (Nigeria) উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী বোকো হারামের (Boko Haram) দুটি আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৬৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরো ৭৮ জন। দুই মহিলা আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দিয়েছে। উভয়েই আশ্রয় শিবিরে স্থানীয় মানুষের সাথে খাবারের জন্য লাইনে দাঁড়িয়েছিলেন। বর্নো প্রদেশের দিকওয়া শিবিরে এই হামলার ঘটনা ঘটে। নিহতদের অধিকাংশই মহিলা ও শিশু।

Nigeria Suicide Bomb Attack Kills 65
Nigeria Suicide Bomb Attack Kills 65

এই অঞ্চলটি জুড়ে ইসলামি জঙ্গি সংগঠনগুলোর হামলা ক্রমশ বেড়েই চলেছে। প্রায় ১০ বছর ধরে চলতে থাকা এই হামলার ঘটনায় হাজার হাজার মানুষ মারা গেছে। বাড়ি-ঘর ছেড়ে পালিয়েছে ২০ লাখের বেশি মানুষ। বোকো হারাম জঙ্গিরা দেশটির সেনাবাহিনীর দখলে থাকা বিভিন্ন অঞ্চলে নিয়ন্ত্রণ নেওয়ার জন্য দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের ওপর লড়াই চালিয়ে আসছে।

Nigeria Suicide Bomb Attack Kills 65
Nigeria Suicide Bomb Attack Kills 65

একজন প্রত্যক্ষদর্শী, বর্নো রাজ্যের রাজধানী মাইদুগুরির কাছের গ্রামটিতে গত শনিবার বন্দুকধারীদের মোটরসাইকেল ও ভ্যানে পৌঁছাতে দেখেছেন।দুই সপ্তাহ আগে বোকো হারামের ১১ সদস্যকে গ্রামবাসীরা মেরে ফেলে। এর প্রতিশোধ হিসেবেই এ হামলার ঘটনা বলে অনেকে মনে করছেন।জঙ্গি সংগঠন বোকো হারাম সরকার হটিয়ে ওই অঞ্চলে ইসলামি রাষ্ট্র তৈরি করতে চায়। তাদের ভাষায়, পশ্চিমা শিক্ষা নিষিদ্ধ এবং পশ্চিমাদের সঙ্গে রাজনৈতিক, সামাজিক বা যেকোনো ধরনের সম্পর্ক রাখা মুসলিমদের জন্য নিষিদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *