Over 50 people killed due to Azerbaijan Armenia conflict

যুদ্ধের আবহে আজারবাইজান-আর্মেনিয়া – নিহতের সংখ্যা ৫৯

আন্তর্জাতিক

জানা যাচ্ছে , খুব শীঘ্র আর্মেনিয়ার প্রধানমন্ত্রী ও আজ়ারবাইজানের প্রেসিডেন্টের (Azerbaijan Armenia conflict) সঙ্গে কথা বলবেন মহাসচিব।

নিজস্ব সংবাদদাতা: ভয়ানক সংঘর্ষে উত্তপ্ত আর্মেনিয়া ও আজ়ারবাইজান সীমান্ত। আর এই নিয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। তিনি সংঘর্ষ বন্ধ করে শান্তিপূর্ণ পথে সমস্যার সমাধান চাইছেন। জানা যাচ্ছে , খুব শীঘ্র আর্মেনিয়ার প্রধানমন্ত্রী ও আজ়ারবাইজানের প্রেসিডেন্টের (Azerbaijan Armenia conflict) সঙ্গে কথা বলবেন মহাসচিব। ককেশাস অঞ্চলের দুটি দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে মারাত্মক সামরিক উত্তেজনা দেখা দিয়েছে।

Over 50 people killed due to Azerbaijan Armenia conflict
Over 50 people killed due to Azerbaijan Armenia conflict

আসলে নাগর্নো-কারাবাখের অঞ্চলে তীব্র গোলাগুলি চলছে। এই ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ জন। আহত হয়েছেন শতাধিক মানুষ ৷ তবে হতাহতরা সামরিক নাকি বেসামরিক নাগরিক তা এখনও পরিস্কার ভাবে জানা যায় নি। আজারবাইজানের চারটি সামরিক হেলিকপ্টার ধ্বংস করেছে। তাছাড়া ১০টি ট্যাংক ও ১৫ টি ড্রোনে আঘাত হানা হয়েছে বলে দাবি করেছে আর্মেনিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়৷ যদিও আজারবাইজান সেখানে সাধারণ নাগরিকদের ওপর বোমা বর্ষণ করেছে।

[ আরও পড়ুন ] ইতালিতে পোপ দ্বিতীয় জন পলের রক্ত চুরি !

এই বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ‘‘ওই এলাকায় আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আছে। আমরা এই দ্বন্দ্ব থামানোর চেষ্টা করছি।’’ যদিও দু’পক্ষের এই বিধ্বংসী সংঘাতের তীব্র নিন্দা করেছে মার্কিন বিদেশ দফতর। এর পাশে মার্কিন প্রশাসনকে দ্রুত উদ্যোগী হতে বলেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। সারা রাত সীমান্তে বোমা বর্ষণ করেছে আজ়ারবাইজানের সেনা বাহিনী। আজ়ারবাইজান জানাচ্ছে, তেরতের শহরে শেলিং করেছে আর্মেনীয় বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *