Over 5000 IS Terrorists in Prison

Terrorists in Prison: এক জেলে পাঁচ হাজার আইএস জঙ্গি

আন্তর্জাতিক

২৮ দেশের পাঁচ হাজার নাগরিককে বন্দি (Terrorists in Prison) করে রাখা হয়েছে। ইরাকে আটক আইএস জঙ্গিদের বিচার বাগদাদ আদালতে শুরু হয়েছে …

আল কায়েদা থেকে তৈরি হওয়া সুন্নি মুসলমানদের জঙ্গি সংগঠন আইএস ৷ সাদ্দাম পরবর্তী সময়ে ইরাকে এবং বাশার আল আসাদের আমলে সিরিয়ায় সুন্নিদের হতাশা থেকেই জন্ম সংগঠনটির ৷ আইএস-এর পতাকায় লেখা থাকে, ‘মুহাম্মদ (সা।) আল্লাহর নবী’ এবং ‘আল্লাহ ছাড়া আর কোনো সৃষ্টিকর্তা নেই৷’ আতংকের আর এক নাম আই এস। ২৮ দেশের পাঁচ হাজার নাগরিককে বন্দি (Terrorists in Prison) করে রাখা হয়েছে। ইরাকে আটক আইএস জঙ্গিদের বিচার বাগদাদ আদালতে শুরু হয়েছে।

Overcrowded prison with 5000 IS terrorists
Overcrowded prison with 5000 IS terrorists

শরিয়া আইন অনুযায়ী পরিচালিত হবে এমন রাষ্ট্র, বা ইসলামি খেলাফত প্রতিষ্ঠা করতে চায় আইএস ৷ সিরিয়া এবং ইরাকেই প্রত্যক্ষভাবে সক্রিয় তারা ৷ দুটি দেশেই রাজনৈতিক অস্থিতিশীলতার সুযোগে বেশ বড় অঞ্চল দখল করে নিয়েছে আইএস ৷ ইরাকে চূরান্ত যুদ্ধ শেষে আইএসের বহু জঙ্গি আত্মসমর্পণ করে। পরে তাদের মধ্যে পাঁচ হাজার জনকে বাগদাদের একটি কারাগারে আটকে রাখা হয়। এই কারাগারে শত শত বিপজ্জনক আইএস জঙ্গিকে আটকে রাখা হয়েছে। তাদের অনেকের শরীরে লেগে আছে গুলি, নেই হাত বা পা।

প্রতি ঘণ্টায় ৫০ জন করোনা আক্রান্ত – আরও জানতে ক্লিক করুন …

এই কারাগারের বন্দিদের মধ্যে সারা বিশ্বের ২৮ দেশের নাগরিক রয়েছে। সিরিয়া, ইরাক, জার্মানি, ইতালি, ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নাগিরকও রয়েছে। কারা কর্তৃপক্ষ জানিয়েছে, তারা এখানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক আইএস বন্দিদের আটকে রেখেছে। বাগদাদে শুরু হয়েছে তাদের বিচার। যেকোনো সময় তাদের মৃত্যুদণ্ড দিয়ে ঝুলিয়ে দেওয়া হতে পারে ফাঁসিতে। গত বছরের মে মাসে সিরিয়া থেকে স্থানান্তরিত হওয়ার পরে বাগদাদে সাত ফরাসি নাগরিককে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়।

রুশ সংবিধানে যুক্ত ‘ঈশ্বরে বিশ্বাস’ – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *