Over 70 Taliban Killed by Afghan Troops

আফগানিস্তানে বাহিনীর হাতে ৭০ তালেবান নিহত

আন্তর্জাতিক

হেলমান্দ প্রদেশের নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। এরফলে অন্তত ৭০জন তালেবান নিহত (Taliban Killed by Afghan) হয়েছে।

নিজস্ব সংবাদদাতা: মধ্য প্রাচ্য থেকে যুদ্ধের আবহ কিছুতেই কাটছে না। তার সাথে আছে নারকীয় হামলার আতঙ্ক। আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশের নিরাপত্তা বাহিনী অভিযান চালায়। এরফলে অন্তত ৭০জন তালেবান নিহত (Taliban Killed by Afghan) হয়েছে। সরকারি বাহিনী, হেলমান্দ প্রদেশের তালেবানের ডেপুটি গভর্নর মাওলাভি গাফুরকে আটক করেছে। তবে এই ঘটনায় সরকারি বাহিনীরও বেশ কয়েকজন হতাহত হয়েছে। তবু এটাকে মস্ত সফলতা হিসাবে দেখা হচ্ছে।

Over 70 Taliban Killed by Afghan Troops
Over 70 Taliban Killed by Afghan Troops

জানা যাচ্ছে, হেলমান্দ প্রদেশের রাজধানী শহরের পাশে বেশ কয়েকটি নিরাপত্তা চৌকিতে তালেবান সদস্যরা ব্যাপক আক্রমণ শুরু করে। তারপর সরকারি বাহিনীর সঙ্গে প্রচণ্ড লড়াই শুরু হয়। গভীর রাতে জঙ্গিরা শহরের চারটি পুলিশ জেলা নিয়ন্ত্রণ নেয়। একই সাথে তারা প্রতিবেশী নাদ আলি জেলাও দখল করে নিয়েছিল। অবশ্য এর পরে আফগান জাতীয় প্রতিরক্ষা ও সুরক্ষা বাহিনী দ্রুত পাল্টা আক্রমণ চালায়। শেষ পর্যন্ত পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে।

[ আরও পড়ুন ] টোকিওতে পররাষ্ট্রমন্ত্রীরা – চীনের বিরুদ্ধে ‘কোয়াড’ বৈঠক

তবে সরকারি নিরাপত্তা বাহিনীর কি পরিমাণ ক্ষতি হয়েছে তা জানা যায়নি। নিরাপত্তা বাহিনীর অভিযানের সময় তালেবানও পাল্টা প্রতিরোধ করে। সেই সময় দুপক্ষের সংঘর্ষে বিদ্যুতের একটি সাবস্টেশন ধ্বংস হয়ে যায়। কান্দাহার ও হেলমান্দ প্রদেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। একাধিক তালেবান সদস্য উত্তর হেলমান্দ জেলা ও পার্শ্ববর্তী কান্দাহার ও ফারাহ প্রদেশে বন্দুক, রকেট লঞ্চার , গ্রেনেড নিয়ে সংঘর্ষ শুরু করে। তবে আফগান সরকার ও তালেবান নেতারা কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনা শুরু করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *