Over three billion animals killed or injured due to Australia bushfires

অস্ট্রেলিয়ার দাবানলে বিপর্যস্থ ৩০০ কোটি প্রাণী

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ার সবশেষ দাবানলে (Australia bushfires) অন্তত তিনশ’ কোটি প্রাণী মারা গেছে বলে জানিয়েছে ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর ন্যাচার। এর আগের দাবানলের …

নিজস্ব সংবাদদাতা: দীর্ঘ এক আগুনের বিভীষিকা শেষ করে দিলো অগণিত প্রাণ। চরম সংকট তৈরী হলো প্রাণীচক্রে। বিলুপ্তি ঘটলো প্রাণী জগতের অসংখ্য প্রজাতির। অস্ট্রেলিয়ার সবশেষ দাবানলে (Australia bushfires) অন্তত তিনশ’ কোটি প্রাণী মারা গেছে বলে জানিয়েছে ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর ন্যাচার। এর আগের দাবানলের থেকে এই সংখ্যা প্রায় তিনগুণ বেশি। সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে সরীসৃপ প্রাণীরা। বেশ কয়েকটি প্রজাতির সরীসৃপ প্রাণীর অস্তিত্ব সম্পূর্ণ ভাবে লোপ পেয়েছে বলে জানা যাচ্ছে।

Over three billion animals killed or injured due to Australia bushfires
Over three billion animals killed or injured due to Australia bushfires

অস্ট্রেলিয়ার শেষ দাবানলে প্রায় ২৫০ কোটি সরীসৃপ মারা গেছে বা আবাসস্থল হারিয়েছে। এ ছাড়া ১৮ কোটি পাখি, ১৪ কোটি ৩০ লাখ স্তন্যপায়ী প্রাণী ও ৫ কোটি ১০ লাখ ব্যাঙ দাবানলে ক্ষতিগ্রস্ত হয়েছে। শুধু নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ায়ই প্রায় ১২৫ কোটি প্রাণীর প্রাণহানি ঘটেছে। গত বছরের সেপ্টেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত দাবানলে পুড়তে থাকা প্রায় এক কোটি ১৪ লাখ হেক্টর এলাকার ওপর গবেষণা চালানো হয়।

[ আরও পড়ুন ] চীনের কাছের আকাশে মার্কিন জঙ্গিবিমান

আসলে ব্যাপক বিপর্যয়ের আগে ওই স্থানে বসবাসরত প্রাণীর সংখ্যার ওপর ভিত্তি করে বিজ্ঞানীরা এই গবেষণা করেন। তবে অমেরুদণ্ডী প্রাণী, মাছ ও কচ্ছপকে এর মধ্যে ধরা হয়নি। পালিয়ে বেঁচে যাওয়া প্রাণীর সংখ্যা খুবই কম। পালিয়ে যাওয়া প্রাণীদের পক্ষে আশ্রয় ও খাবার খোঁজা অসম্ভব ছিল। বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, আজ পর্যন্ত দাবানলে এত ক্ষতি হয়তো এর আগে কখনও হয়নি। তবে এই ৩০০ কোটি সংখ্যাটা চূড়ান্ত নয়। আগামীতে গবেষণায় এর সংখ্যা আরও বাড়তে পারে।

[ আরও পড়ুন ] চীন জীবাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তানের সঙ্গে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *