Pak army tighten its grip over Pakistan as they sack more than 60 officers

পাকিস্তানে সেনা অভ্যুত্থান – ৩ জেনারেল ও ৬০ অফিসার বরখাস্ত

আন্তর্জাতিক

সম্প্রতি পাক সেনার (Pak army) তিন জেনারেল-সহ ৬০ জন গুরুত্বপূর্ণ অফিসারকে বরখাস্ত করা হয়েছে। যেকোনো স্বাধীন দেশের কাছে এই তথ্য যথেষ্ট বিপদের।

নিজস্ব সংবাদদাতা: চেনা অংকে পাকিস্তান। স্বাধীনতার পর একাধিকবার সেনাদের মধ্যে চরম বিক্ষোভ দেখা দিচ্ছে। মারা গেছেন একাধিক রাষ্ট্রনায়ক। তবু দিন বদলায় – পাকিস্তান থেকে যায় একই জায়গাতে। সম্প্রতি পাক সেনার (Pak army) তিন জেনারেল-সহ ৬০ জন গুরুত্বপূর্ণ অফিসারকে বরখাস্ত করা হয়েছে। যেকোনো স্বাধীন দেশের কাছে এই তথ্য যথেষ্ট বিপদের। প্রাথমিক ভাবে তাদের বিরুদ্ধে অভিযোগ, একটি গোপন হোয়াটসঅ্যাপ বিভাগে তারা তথ্য বিনিময় করে।

[ আরও পড়ুন ] ইরানে মাটির নিচে বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’

কিন্তু জানা যাচ্ছে, সেনা অভ্যুত্থানের পরিকল্পনার কারণে অনেককে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। যদিও এই সংবাদের পূর্ণাঙ্গ নিশ্চিয়তা দেওয়া যাচ্ছে না। তবে এখনো পর্যন্ত পাকিস্তানের সরকার মহল একেবারেই নীরব। এই থেমে থাকাটাই আশংকাকে বাড়িয়ে তুলছে। আসলে পাকিস্তানে সামরিক বাহিনীতে স্মার্ট ফোন ব্যবহার সম্পূর্ণ ভাবে নিষিদ্ধ আছে। কিন্তু সেই নির্দেশিকা অনেকেই মানছে না।

Pak army tighten its grip over Pakistan as they sack more than 60 officers
Pak army tighten its grip over Pakistan as they sack more than 60 officers

তার পরেও সেনার ওই পদস্থ অফিসাররা প্রচুর তথ্য দেওয়া নেওয়া করেছেন। ফলে যথেষ্ট ক্ষোভ তৈরী হয়েছে পাক সেনা দপ্তরে। এরপর লেফটেন্যান্ট জেনারেল আবদুল্লা ডোগার, লেফটেন্যান্ট জেনারেল ইজাজ চৌধরি এবং জেনারেল বিলাল আকবর-সহ বিভিন্ন ইউনিট থেকে ৬০ জন সেনা অফিসারকে বরখাস্ত করা হয়েছে।

[ আরও পড়ুন ] পাকিস্তানের হাতে চীনের চারটি ড্রোন! ভারতে মার্কিন অস্ত্র !

সীমান্তের পরিস্থিতি একেবারেই স্বাভাবিক নয়। চীনের সাথে হাত মিলিয়ে গোটা পৃথিবীর কাছে ব্রাত্য হতে চলেছে ইমরানের দেশ। এরপর এই স্মার্ট ফোন ও হোয়াটসঅ্যাপ ব্যবহার সমস্যায় ফেলেছে। কিন্তু আসল কারণ হয়ে দাঁড়াতে পারে সেনা বিদ্রোহের পরিকল্পনা। পাকিস্তানের স্বাধীনতার ৭২ বছরে, সেনা অভ্যুত্থানের নজির আছে একাধিক বার। এভাবেই ক্ষমতায় আসেন পারভেজ মুশারফ।

সম্প্রতি একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানা যাচ্ছে, ইমরান খান সরকারে আধিপত্য বাড়ছে পাক সেনাদের। পাকিস্তানে ক্রমাগত নিত্যপ্রয়োজনীয় অত্যধিক মূল্যবৃদ্ধি, দিশাহারা অর্থনীতির কারণে ইমরানের জনপ্রিয়তা অনেকটাই কমেছে। সেই সুযোগটাকে কাজে লাগাতে মরিয়া পাক সেনাদল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *