Accepts Masood Azhar Still in Piakistan

আতংকিত পাক বিদেশমন্ত্রী স্বীকার করেছেন যে অসুস্থ আজাহার মাসুদ পাকিস্তানেই – Pakistan Accepts Masood Azhar Still in Piakistan

আন্তর্জাতিক

আসলে জইশ বাহিনীর প্রধান আজাহার মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার দাবিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে নতুন প্রস্তাব এনেছে আমেরিকা, গ্রেট ব্রিটেন ও ফ্রান্স।

একাধিক আন্তর্জাতিক ও কূটনৈতিক চাপের কাছে দিশাহারা পাকিস্তান| ঘরে-বাইরে একটানা চলছে একঘরে হয়ে যাওয়ার ভয়| তাই যুদ্ধের ফাঁপা বুলি বন্ধ করতে চাইছে ইমরান খান| আর এরই মাঝে পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি স্বীকার করে নিলেন যে, বিশ্বত্রাস জঙ্গি-নায়ক মাসুদ এখন অসুস্থ হয়ে বাড়িতেই আছেন। তিনি জানিয়েছেন, তার কাছে তথ্য এসেছে মাসুদ এতটাই অসুস্থ যে সে এখন বাড়ি থেকে বার হতে পারছেন না। পাকিস্তানের ঘরের মাটিতে উগ্র সন্ত্রাসবাদীদের বৃদ্ধি নিয়ে যখন কূটনৈতিক মহলে প্রচন্ড চাপের মুখে পাকিস্তান, ঠিক তখনই এই সত্য কথা বলে ফেললেন পাক বিদেশমন্ত্রী।

আসলে জইশ বাহিনীর প্রধান আজাহার মাসুদকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার দাবিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে নতুন প্রস্তাব এনেছে আমেরিকা, গ্রেট ব্রিটেন ও ফ্রান্স। আর ঠিক তারসাথে পাকিস্তান মেনে নিলো যে, পাকিস্তানেই রয়েছে জইশ-এ-মহম্মদ প্রধান মাসুদ আজহার। আসলে পেছন থেকে সকল জঙ্গিবাহিনীর কাজকে পরিচালন করেন এই আজাহার মাসুদ|

অন্যদিকে, সঠিক প্রমাণ মিললে মাসুদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলে এদিন জানিয়েছেন পাক বিদেশমন্ত্রী। উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় দায় স্বীকার করেছে জইশ-এ-মহম্মদ। আর এই মাসুদ আজহারকে ‘বিশ্ব সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করতে বেশ কয়েকবার রাষ্ট্রসংঘে আবেদন করলেও শুধুমাত্র চিনের বাধায় বারবার ভারতের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

পুলওয়ামা হামলার পর ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স সহ অনেক দেশ। সেই ২০১৬ সালের ২ জানুয়ারি পাঠানকোট হামলার নারকীয় ঘটনায় জইশের দিকেই অভিযোগের কথা বলে ভারত। ওই বছরের ফেব্রুয়ারি মাসে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ কমিটিতে আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণার জন্য প্রস্তাব পাঠায় ভারত। এর মধ্যে অদ্ভুত ভাবে চিন এসে পাকিস্তানের পক্ষ নেয়।

২০১৬ সালের মার্চ ও অক্টোবর মাসে এই ঘটনা দুই বার ঘটে। কিন্তু সে বছরের ডিসেম্বর মাসে চিন এ নিয়ে ভেটো প্রয়োগ করে। তাই রেহাই মেলে জঙ্গি সংগঠনের|আবার কুখ্যাত ২৬/১১-র মুম্বই হামলার পর থেকে রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায় মাসুদ আজহারের নামের অন্তর্ভক্তির কথা জানায় ভারত। সেবারই ভারতের বিপরীতে থাকে চীন।

কিন্তু এইবার ভারত, জঙ্গি মাসুদ আজহারের ওপরে পুরোপুরি নিষেধাজ্ঞা আরোপ করতে চায়। উরি থেকে শুরু করে পুলওয়ামা, মাঝে পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে হামলায় একটাই নাম চলে আসছে। এসবের মাস্টারমাইন্ড মাসুদ আজহার দিব্যি পাকিস্তানে নিরাপদেই আছে।

কিন্তু পাকিস্তান সরকার তার অসুস্থতায় নিদারুণ চিন্তিত। না পারছে তাকে গ্রেফতার করতে আবার ভয় জমছে উল্টে মাসুদই না পাকিস্তানের ভয়ের কারণ হয়ে না দাঁড়ায়!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *