Pakistan Also Criticizes Tablighi Jamaat in Pakistan During COVID-19

Tablighi Jamaat: পাকিস্তানেও রোষের মুখে তবলিঘি জামাত

আন্তর্জাতিক

তবলিঘি জামাত ( Tablighi Jamaat ) একটি ইসলাম ধর্মভিত্তিক সংগঠন যার মূল লক্ষ্য হচ্ছে মানুষকে আল্লাহর পথে ডাকা। সাধারণত মানুষকে আখিরাত, ঈমান, …

তবলিঘি জামাত ( Tablighi Jamaat ) একটি ইসলাম ধর্মভিত্তিক সংগঠন যার মূল লক্ষ্য হচ্ছে মানুষকে আল্লাহর পথে ডাকা। সাধারণত মানুষকে আখিরাত, ঈমান, আমল-এর কথা বলে তিনদিনের জন্য উদ্বুদ্ধ করা হয়। এরপর যথাক্রমে সাতদিন ও চল্লিশদিন-এর জন্য আল্লাহর রাস্তায় দাওয়াত-এর কাজে উদ্বুদ্ধ করা হয়ে থাকে। তাবলিগ জামাত-এর মুল ভিত্তি হিসেবে ধরা হয় ৬টি উসুল বা মূলনীতিকে। কিন্তু করোনার দাপটের মাঝে এই ধর্মীয় সংস্থার জমায়েতকে ঘিরে সমস্যা শুরু হয়েছে। সংক্রমণ বাড়ায় নিন্দার ঝড় বইয়ে থাকে সকল প্রান্তে। এবার পাকিস্তানেও রোষের মুখে পড়েছে তবলিঘি জামাত। অভিযোগ, প্রশাসনের তীব্র প্রতিবাদ সত্ত্বেও গত মার্চ মাসে ইমরানের দেশে বার্ষিক সম্মেলন বা মারকাজ আয়োজিত করে ইসলামিক সংগঠনটি।

Tablighi Jamaat in Pakistan
Tablighi Jamaat in Pakistan

গত মাসে দিল্লির নিজামুদ্দিন মারকাজ থেকে ফেরা তবলিঘি জামাতের সদস্যদের ঘিরে গোটা দেশে দ্রুত হারে সংক্রমণ ছড়িয়েছে। সরকারি পরিসংখ্যান বলছে, দেশে মোট করোনা আক্রান্তের ৩০ শতাংশ জনসংখ্যা তবলিঘি জামাতের ধর্মীয় সমাবেশে হাজির ছিল। ভারতের ১৭টি রাজ্যে ছড়িয়ে রয়েছে এই আক্রান্তরা। এদিকে তবলিঘি জামাতের প্রধানের খোঁজ পেল দিল্লি পুলিশ। নিজের জাকির নগরের বাড়িতেই জামাত প্রধান মৌলানা সাদ খানডালভি আছেন বলে জানা গিয়েছে। সরকারি নির্দেশিকা উপেক্ষা করে ধর্মীয় সমাবেশ করানোর জন্য অভিযোগ দায়ের হয়েছে তবলিঘি জামাতের প্রধান-সহ ছয় সদস্যের বিরুদ্ধে।

করোনা পরীক্ষায় ডিজিটাল স্টেথোস্কোপ – আরও জানতে ক্লিক করুন …

পাকিস্তানে তবলিঘি জামাত আয়োজিত সভায় অংশগ্রহণ করেন প্রায় ২ লক্ষ ৫০ হাজার মানুষ। এর মধ্যে বিশ্বের ৪০টি দেশ থেকে আসা প্রায় ৩ হাজার মানুষ উপস্থিত ছিলেন। তবে করোনার ব্যাপকতায় পাকিস্তান আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সে দেশে আটকে পড়েছেন অনেক বিদেশী । এখনও পর্যন্ত পাকিস্তানে ৪,১৯৬ জন মানুষের মধ্যে ছড়িয়েছে করোনা ভাইরাস। মরণ রোগে মারা গেছেন ৬০ জন। এই অবস্থায় পাকিস্তানে কয়েকশো জামাতির শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছে। পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যে রায়উইন্ড শহরকে সিল করে দেওয়া হয়েছে। পাক প্রশাসন এখন বাকিদের দিকে নজর রাখছে।

মানুষের সাথে পশু করোনায় আক্রান্ত – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *