Pakistan marble mine collapse claims 18 lives at least

পাকিস্তানে মার্বেল পাথরের খনির ধসে নিহত ১৮জন

আন্তর্জাতিক

খাইবার পাখতুনখাওয়া রাজ্যে মোহমান্দ পার্বত্য জেলায় সন্ধ্যায় শ্রমিকদের ওপর সাদা মার্বেলের পাথরখণ্ড ধসে (Pakistan marble mine collapse) পড়ে।

নিজস্ব সংবাদদাতা: পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মোহমান্দ জেলাতে এক দুর্ঘটনা ঘটলো। সেখানে এক প্রত্যন্ত অঞ্চলে মার্বেল পাথরের খনি ধসে অন্তত ১৯ জনের মৃত্যু হয়েছে। তবে এখনও ২৫ জনের মতো নিখোঁজ আছেন বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। আফগানিস্তান সীমান্তঘেঁষা খাইবার পাখতুনখাওয়া রাজ্যে মোহমান্দ পার্বত্য জেলায় সন্ধ্যায় শ্রমিকদের ওপর সাদা মার্বেলের পাথরখণ্ড ধসে (Pakistan marble mine collapse) পড়ে।

Pakistan marble mine collapse claims 18 lives at least
Pakistan marble mine collapse claims 18 lives at least

তবে কয়েকজনের মৃতদেহ ও দুইজনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ উদ্ধার কাজ পরিচালনা করছে। জানা যাচ্ছে, পাথর ভাঙতে শক্তিশালী বিস্ফোরক ব্যবহারের কারণে ওই অঞ্চলের ভূখণ্ড অস্থিতিশীল হয়ে পড়েছিল বলে মনে করছে পাক পুলিশ। নিখোঁজদের উদ্ধারে উদ্ধারকর্মীদের সঙ্গে যোগ দিয়েছেন পাকিস্তানি সেনারা। তারা ধ্বংসস্তূপ সরিয়ে জীবিতদের খোঁজ করছেন।

[ আরও পড়ুন ] নির্বাচনের আগেই ট্রাম্পের ‘চমক’ – ১লা নভেম্বর ভ্যাকসিন!

২০১১ সালে বেলুচিস্তানের সোরেঙ্গে জেলার একটি কয়লাখনিতে বিস্ফোরণের ঘটনায় অন্তত ৪৩ জনের মৃত্যু হয়েছিল। পাকিস্তানের ওই এলাকাটি গুনগত সাদা মার্বেল খনির জন্য বিখ্যাত। দেশে বিক্রির পাশাপাশি বিদেশে রফতানি করা হয়। মোহমান্দ জেলা পুলিশের প্রধান তারিক হাবিব জানান, “ধসের সময় খনিতে কাজ করছিলেন ৪০ থেকে ৫০ জন শ্রমিক। এই মার্বেল খনিগুলোতে অসংখ্য শ্রমিক কাজ করে। কিন্তু সৌভাগ্যবশত ওই সময় অধিকাংশ শ্রমিক কাজ শেষ করে বাড়ি চলে যায়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *