Pakistan to remain in FATF grey list as Masood Azhar roaming freely

বিন্দাস মাসুদ আজহার – ইমরানের দেশ ধূসর তালিকাতে

আন্তর্জাতিক

দীর্ঘদিন সন্ত্রাস দমনে ব্যর্থ ইমরান খানের সরকার। তাই এফএটিএফের “ধূসর তালিকা” (FATF grey list) -তে থাকলো পাকিস্তান। সন্ত্রাসে অর্থ জোগানের বিরুদ্ধে …

নিজস্ব সংবাদদাতা: পাকিস্তান নিজের মতো করেই ঘর সামলাচ্ছে। কোনো নৈতিকতাকে পাত্তা দিতে চাইছে না। ভাইরাস বা রাষ্ট্রসংঘের নির্দেশিকা একেবারেই গুরুত্বহীন। ইমরান সরকারের নিরাপদ আশ্রয়ে আছেন জইশ-ই-মহম্মদ প্রতিষ্ঠাতা মাসুদ আজহার। তার সাথে বিন্দাস ভাবে ঘুরছেন মুম্বই হামলার প্রধান চক্রী সাজিদ মির। এই তথ্য জানিয়েছে আমেরিকা। সন্তুষ্ট নয় এফএটিএফ (FATF grey list)।

[ আরও পড়ুন ] ভূমিকম্প মেক্সিকোতে – ৭.৪ তীব্রতাতে, সুনামির আশংখ্যা

আগেই পাকিস্তানকে সন্ত্রাসবাদীদের গ্রেফতার ও বিচার করার জন্য চাপ দিয়েছে আমেরিকা। তবে এব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি পাকিস্তান। দীর্ঘদিন সন্ত্রাস দমনে ব্যর্থ ইমরান খানের সরকার। তাই এফএটিএফের “ধূসর তালিকা” -তে থাকলো পাকিস্তান। সন্ত্রাসে অর্থ জোগানের বিরুদ্ধে নজরদারি রাখে এই আন্তর্জাতিক সংস্থাটি।

JeM chief Masood Azhar
JeM chief Masood Azhar

তৃতীয় ডিজিটাল বৈঠকে পাকিস্তানকে “ধূসর তালিকা” দেওয়ারই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এফএটিএফের এক ঊর্ধ্বতন আধিকারিক বলেন, “এফএটিএফ-এর আগামী বৈঠক অক্টোবরে হবে। আর সেই পর্যন্ত পাকিস্তানকে ধূসর তালিকাতেই রাখার সিদ্ধান্ত নিয়েছে।” যদিও এব্যাপারে ইমরান কোনো মতামত জানান নি।

[ আরও পড়ুন ] চীনের বিরুদ্ধে মিসাইল বসালো জাপান ও আমেরিকা

জঙ্গি কার্যকলাপের উপর নজরদারি সংস্থার রিপোর্ট সকলকে অবাক করেছে। সেখানে দাবি করা হয়েছে, লস্কর-ই-তইবা প্রধান হাফিজ সইদ ও আরও ১২টি জঙ্গি সংগঠন নিরাপদে আছে পাকিস্তানে। এই দুজনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেয় নি ইমরান খানের সরকার।

এই সমস্ত জঙ্গি নেতাকে রাষ্ট্রীয় নিরাপত্তা দেওয়া হচ্ছে বলে অভিযোগ জানিয়েছে আমেরিকা। আমেরিকার এই অভিযোগ কার্যত বেকায়দায় আছে ইসলামাবাদ। এফএটিএফ-এর ৩৯ সদস্য দেশের মধ্যে একটি বৈঠক হয়। সেই বৈঠকে জানানো হয়, নির্ধারিত ২৭টি শর্তের মধ্যে ১৩টিই পালন করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *