Pakistani Court Issues Arrest Warrant Against JeM Chief Masood Azhar Ahead of FATF Meeting 2021

পাকিস্থানে মাসুদ আজহারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আন্তর্জাতিক

একটি মামলায় গুজরানওয়ালার ওই আদালত বৃহস্পতিবার জইশ-ই-মহম্মদের প্রধান (JeM Chief Masood Azhar) ছাড়াও সংগঠনের আরও …

নিজস্ব সংবাদদাতা: পাকিস্তানের মেঝে মাঝে ঘুম ভাঙে। যদিও এর নেপথ্যে থাকে আন্তর্জাতিক চাপ। মারাত্মক সমস্যা ভুঝতে পেরেই, নিজেদেরকে সাময়িক বদলে নেওয়ার চেষ্টা করে। পুলওয়ামা ঘটনার অন্যতম চক্রী জইশ প্রধান মাসুদ আজহারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল পাকিস্তানের এক আদালত। এই মন্দ ঘটনাতে আর্থিক মদত দেওয়ার অভিযোগ উঠেছে এই মাসুদের বিরুদ্ধে। একটি মামলায় গুজরানওয়ালার ওই আদালত বৃহস্পতিবার জইশ-ই-মহম্মদের প্রধান (JeM Chief Masood Azhar) ছাড়াও সংগঠনের আরও কয়েকজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। তার সঙ্গে জইশের আরও কয়েকজন সদস্যের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছে।

Pakistani Court Issues Arrest Warrant Against JeM Chief Masood Azhar Ahead of FATF Meeting 2021
Pakistani Court Issues Arrest Warrant Against JeM Chief Masood Azhar Ahead of FATF Meeting 2021

পাকিস্তানে পাঞ্জাবের সন্ত্রাসবিরোধী শাখা আদালতে জানিয়েছে, জইশ প্রধান সন্ত্রাসে অর্থ সাহায্য ও জেহাদি বই বিক্রিতে জড়িত। আসলে দীর্ঘদিন ধরে ইমরানের পাকিস্তানের বিরুদ্ধে কুকাজে মদত দেওয়ার অভিযোগ উঠেছে। এর ফলে আন্তর্জাতিক মহলের চাপ তৈরী হয়েছে করাচির উপর। দেশের কুখ্যাত মানুষদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে একটি অর্থনৈতিক টাস্ট ফোর্স গঠন করেছে পাক সরকার। আর এই কমিটির কাজ জঙ্গি নেতাদের আর্থিক যোগসূত্রের গরমিল খুঁজে বের করা। সেই কমিটির বিবৃতিতে মাসুদের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে পাক সরকার।

[ আরো পড়ুন ] আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা – ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ

পাকিস্তানে সাহসী এই নির্দেশ দিয়েছেন বিচারক নাতাশা নাসিম সুপ্রা। ২০১৯ সালে পুলওয়ামার পর প্রবল আন্তর্জাতিক চাপের মুখে পড়ে পাকিস্তান। এরপর জইশের বিরুদ্ধে পঞ্জাব পুলিশের অভিযান শুরু হয়। লাহৌর থেকে ১৩০ কিলোমিটার দূরে গুজরানওয়ালার ‘সেফ হাউস’ থেকে গ্রেফতার করা হয়েছিল ৬ জইশ নেতাকে। এদের কাছ থেকে পাওয়া যায় বিপুল অঙ্কের অর্থ। সন্দেহভাজনরা সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করছিল। কান্দাহার বিমান অপহরণ কাণ্ডে পণবন্দি যাত্রীদের বিনিময়ে মাসুদকে ছাড়তে বাধ্য হয় ভারত। তারপর জইশ-এ-মহম্মদ জঙ্গি সংগঠন তৈরি করে এই মাসুদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *