phanfone-typhoon-in-philippines-claims-16-lives

Typhoon in Philippines: টাইফুনে নিহত অন্তত ১৬

আন্তর্জাতিক

বড়দিনের আনন্দ থাকলো না ফিলিপাইনে (Typhoon in Philippines)। ফিলিপাইনে বড়দিনের উৎসবের মধ্যে টাইফুন ফ্যানফোনের তাণ্ডবে …

বড়দিনের আনন্দ থাকলো না ফিলিপাইনে (Typhoon in Philippines)। ফিলিপাইনে বড়দিনের উৎসবের মধ্যে টাইফুন ফ্যানফোনের তাণ্ডবে অন্তত ১৬ জনের প্রাণহানি ঘটেছে। এই দেশটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র। এর রাজধানীর নাম ম্যানিলা। গতকাল বুধবার টাইফুনটি ফিলিপাইনের প্রত্যন্ত বেশ কিছু গ্রাম ও কেন্দ্রীয় ফিলিপাইনের পর্যটন এলাকায় আঘাত হানে। ফিলিপাইনজুড়ে ঘণ্টায় ১৯৫ কিলোমিটার বাতাসের সঙ্গে টাইফুন ‘ফ্যানফোন’র আঘাতে ঘরের ছাদ উড়ে যায়, বৈদ্যুতিক পোস্টগুলো ভেঙে পড়ে। এসময় বহু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

Typhoon Phanfone
Typhoon Phanfone

১৮১০ সালে মেক্সিকো স্পেন থেকে স্বাধীনতা ঘোষণার আগ পর্যন্ত ফিলিপাইনের দ্বীপগুলি স্পেনীয় উত্তর আমেরিকার অধীনে ছিল এবং ফিলিপাইন ও উত্তর আমেরিকার মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে যাতায়াত ছিল। লুসন দ্বীপের ম্যানিলা শহরকে কেন্দ্র করে স্পেনীয় ঔপনিবেশিক ব্যবস্থা গড়ে ওঠে এবং লোকজন গণহারে রোমান ক্যাথলিক ধর্মে ধর্মান্তরিত হতে শুরু করে। তবে কেন্দ্রীয় ফিলিপাইন ও লুসনের বাইরে, যেমন মিন্দানাও দ্বীপে স্পেনীয় প্রভাব ছিল কম। গতকালের টাইফুনের তান্ডবে বেশ কিছু এলাকায় ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। আজ বৃহস্পতিবার সকালেও ক্ষতির সম্পূর্ণ পরিসংখ্যান পাওয়া সম্ভব হয়নি।

টাইফুনের আঘাতে দেশটির কালিবো বিমানবন্দরে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। বোরাকে, কোরোন এবং অন্যান্য জনপ্রিয় পর্যটন এলাকায়ও আঘাত হেনেছে টাইফুন। বেশ কিছু সড়ক ঝড়ে বয়ে আনা আবর্জনার কারণে এখনও বন্ধ রয়েছে। তবে সেগুলো দ্রুত স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। দুর্যোগে আটকেপড়া কোরিয়ায় পর্যটক জঙ্গ বাইং জুন ইনস্টাগ্রামে জানান, টাইফুনের আঘাতে এলাকাটি খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রশাসন দ্রুত মানুষের পাশে থাকার সিদ্ধান্ত জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *