Record snowfall in Japan affecting over 10 thousands families

জাপানে ভয়াবহ তুষারপাত – বিদ্যুৎবিচ্ছিন্ন ১০ হাজার পরিবার

আন্তর্জাতিক

জাপানের নিগাতা ও গুনমা জেলায় গত তিনদিন ধরে ভারী তুষারপাত (Record Snowfall in Japan) হয়েছে ৷ ফলে সেখানকার প্রায় ১০ …

নিজস্ব সংবাদদাতা: জাপানে অন্যরকমের প্রাকৃতিক বিপর্যয় শুরু হয়েছে। কোনঠাসা হয়ে পড়েছে গতিময় জনজীবন। ভয়াবহ তুষারপাতে জাপান খুব সমস্যায় পড়েছে। জাপানের নিগাতা ও গুনমা জেলায় গত তিনদিন ধরে ভারী তুষারপাত (Record Snowfall in Japan) হয়েছে ৷ ফলে সেখানকার প্রায় ১০ হাজার পরিবার সম্পূর্ণ ভাবে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে ৷ এই জটিল পরিস্থিতিতে জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা, এক জরুরি বৈঠক ডেকেছেন ৷ জাপানের জলবায়ু সাধারণত নাতিশীতোষ্ণ থাকলেও ভৌগোলিক অবস্থানের কারণে এখানকার জলবায়ু মাঝেমধ্যেই বিভাজিত হয়। জাপানের জলবায়ু ও ভৌগোলিক অবস্থানের জন্য এখানে শীতকাল দীর্ঘ ও শীতল হয়।

Record snowfall in Japan affecting over 10 thousands families
Record snowfall in Japan affecting over 10 thousands families

এর পাশে জাপানের গ্রীষ্মকাল খুব উষ্ণ থেকে শীতল হয়। শীতকালে জাপানের অধিকাংশ দ্বীপগুলি গভীর তুষারের চাদরে ঢেকে যায়। তবে গ্রীষ্মকালে এই অঞ্চলটি প্রশান্ত মহাসাগরীয় এলাকার তুলনায় শীতলতর থাকে। মাঝেমাঝে ফন বায়ুর প্রভাবে এই অঞ্চলটি অত্যাধিক উষ্ণ হয়। কেন্দ্রীয় উচ্চভূমি অঞ্চলে অন্তর্দেশীয় আর্দ্র মহাদেশীয় জলবায়ু দেখা যায়। এখানে গ্রীষ্মে ও শীতে এবং দিনে ও রাতে তাপমাত্রার বিশাল পার্থক্য দেখা যায়। যদিও শীতকালে সাধারণত বেশি মাত্রায় তুষারপাত ঘটে। জাপানের গড় শীতকালীন তাপমাত্রা ৫.১ °সে। আবার গড় গ্রীষ্মকালীন তাপমাত্রা ২৫.২ °সে । জাপানের সর্বকালীন সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৯ °সে।

[ আরো পড়ুন ] বাইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলাবেন কৃষ্ণাঙ্গ লয়েড

এইমুহূর্তে জাপানে ভারী তুষারপাতের কারণে দুই জেলার বিভিন্ন অংশে প্রায় সাড়ে ছয় ফুট উচুঁ বরফ জমা হয়েছে। ইওজাওয়া ও সুকিয়িনো শহরের মধ্যে কান এতসু এক্সপ্রেসওয়েতে এক হাজার গাড়ি রাস্তাতে আটকে পড়েছে। জানা যাচ্ছে, অন্য এক্সপ্রেসওয়েতে প্রায় ২০০ গাড়ি আটকে পড়ে। জাপানের আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, সামনের কয়েকদিন আরো বেশি মাত্রায় তুষারপাত হতে পারে। একইসাথে বিশাল আকারের তুষারধসের আশঙ্কা রয়েছে। সেই কারণেই জাপান প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা এই সমস্যা সমাধানের জন্য জরুরি বৈঠক ডেকেছেন ৷ আশা করা যাচ্ছে, জরুরি ভিত্তিতে সেনা নামিয়ে পরিস্থিতিকে সামাল দেওয়ার চেষ্টা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *