Russia Population Plan Announced by Vladimir Putin

Russia Population Plan: সন্তান জন্ম দিলেই সাড়ে ৬ লাখ

আন্তর্জাতিক

রাশিয়াতে ক্রমশ জনসংখ্যা (Russia Population Plan) কমছে। রাশিয়া, সরকারিভাবে রুশ ফেডারেশন নামে পরিচিত উত্তর ইউরেশিয়াতে অবস্থিত বিশ্বের …

রাশিয়াতে ক্রমশ জনসংখ্যা (Russia Population Plan) কমছে। রাশিয়া, সরকারিভাবে রুশ ফেডারেশন নামে পরিচিত উত্তর ইউরেশিয়াতে অবস্থিত বিশ্বের বৃহত্তম দেশ। এই দেশটি অর্ধ প্রেসিডেনসিয়াল ফেডারেল প্রজাতন্ত্র যার সংবিধান ৮৩ টি ফেডারেল বিষয় দ্বারা গঠিত। সেখানকার অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছে জনসংখ্যার বৃদ্ধিহীনতা। সন্তান জন্ম দেওয়ার জন্য আর্থিক প্রণোদনা ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। সেদেশের টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পুতিন বলেন, “জনসংখ্যা বৃদ্ধি স্থিতিশীল রাখা আমাদের ঐতিহাসিক দায়িত্ব।”

প্রেসিডেন্ট পুতিন
প্রেসিডেন্ট পুতিন

রাশিয়াতে নতুন মা-বাবার জন্য আর্থিক প্রণোদনার অঙ্গীকার করেন রুশ প্রেসিডেন্ট। তিনি জানান, প্রথম সন্তান জন্ম দেয়ার জন্য মা-বাবারা এককালীন ৭ হাজার ৬০০ ডলার বা প্রায় সাড়ে ছয় লাখ টাকা পাবেন। এর আগে, ২০০৭ সাল থেকে দ্বিতীয় সন্তান জন্মদানের জন্য মা-বাবাকে এই পরিমাণ টাকা দেওয়া হচ্ছে। পুতিন জানান, অন্তত ২০২৬ সাল পর্যন্ত এই প্রণোদনা দেওয়া হবে। রাশিয়ায় এখন যে প্রজন্ম সন্তান জন্ম দিচ্ছে, তাদের নিজেদের জন্ম হয়েছিল গত শতকের নব্বইয়ের দশকে।

ওই সময় আর্থিক মন্দার কারণে জন্মহার অনেকখানি কমে গিয়েছিল। তার কুপ্রভাব পড়েছে এই দেশে। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। দেশটির মোট আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)। রাশিয়া বিশ্বের নবম জনবহুল দেশ যেখানে ২০১২ হিসাব অনুযায়ী ১৪৩ মিলিয়ন লোক বসবাস করে। উত্তর এশিয়া ও পূর্ব ইউরোপে জায়গা সম্প্রসারণের ফলে রাশিয়া ৯টি সময় অঞ্চলের অন্তর্ভুক্ত। আগামীতে এই সংখ্যাহীনতা থেকে মুক্তি পেতে চায় পুতিনের রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *