Sabah Al-Ahmad Al-Jaber Al-Sabah passed away at 91

কুয়েতের আমির সাবাহ আল প্রয়াত – নতুন আমির নওয়াফ

আন্তর্জাতিক

কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ (Sabah Al-Ahmad Al-Jaber Al-Sabah) ৯১ বছর বয়সে মারা গেলেন। যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে …

নিজস্ব সংবাদদাতা: কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ (Sabah Al-Ahmad Al-Jaber Al-Sabah) ৯১ বছর বয়সে মারা গেলেন। যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। এই শেখ সাবাহকে আধুনিক কুয়েতের পররাষ্ট্রনীতির স্থপতি বলা হয়। তিনি ১৯৬৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর ২০০৩ সালে তিনি সে দেশের প্রধানমন্ত্রী হন। গত ২০০৬ সালের জানুয়ারি মাসে শেখ জাবের–আল সাবাহর মৃত্যুর পর তিনি কুয়েতের আমির হন।

Sabah Al-Ahmad Al-Jaber Al-Sabah passed away at 91
Sabah Al-Ahmad Al-Jaber Al-Sabah passed away at 91

কিন্তু গত জুলাই মাসে তিনি অস্ত্রোপচার শেষে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যান। তবে তার আগে ২০০২ ও ২০০৭ সালে তিনি দুই বার অসুস্থ হয়ে পড়েন। কুয়েতের নতুন আমির হিসেবে মনোনীত হয়েছেন সেদেশের ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আল-আহমেদ আল-সাবাহ। আজ বুধবার তাকে কুয়েতের নতুন আমির হিসেবে মনোনীত করা হয়েছে।এই শেখ নওয়াফ সদ্য প্রয়াত আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহর স্থলাভিষিক্ত হলেন।

[ আরও পড়ুন ] যুদ্ধের আবহে আজারবাইজান-আর্মেনিয়া – নিহতের সংখ্যা ৫৯

মহামান্য শেখ সাবাহর মৃত্যুতে ৪০ দিনব্যাপী শোক ঘোষণা করেছে কুয়েত সরকার। আমিরের মৃত্যুতে আগামী তিন দিন দেশটির সকল সরকারি অফিস বন্ধ রাখা হবে। তবে আজ নতুন আমির মনোনয়নের ঘোষণাটি সে দেশের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়। উপসাগরীয় দেশটির সংবিধান অনুযায়ী, আমিরের মৃত্যুতে এই ক্রাউন প্রিন্সই আমির হন। কুয়েতের ৪৮ লক্ষ জনসংখ্যার ৩৪ লক্ষই বিদেশি।গত ২৬০ বছর ধরে কুয়েত শাসন করছে সাবাহ পরিবার। এই দেশটির রাজনৈতিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেন আমির। পার্লামেন্ট বাতিল বা ভেঙে দিয়ে নির্বাচন ডাকার ক্ষমতা আমিরের হাতে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *