Saudi Administration Detained 3 Senior Members of Saudi Royal Family

Saudi Royal Family: সৌদিতে বাদশার ভাই ও ৩ প্রিন্স গ্রেফতার

আন্তর্জাতিক

অজ্ঞাত কারণে বাদশা সালমানের এক ভাইসহ রাজ-পরিবারের (Saudi Royal Family) সিনিয়র তিন সদস্যকে আটক করা হয়েছে আরবে। আটক ব্যক্তিরা হলেন …

সম্পর্কের টানাপোড়েন অনেকদিন ধরেই গোপনে চলছিল। এবার তা সামনে এলো। অজ্ঞাত কারণে বাদশা সালমানের এক ভাইসহ রাজ-পরিবারের (Saudi Royal Family) সিনিয়র তিন সদস্যকে আটক করা হয়েছে আরবে। আটক ব্যক্তিরা হলেন – বাদশা সালমানের ছোটভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ, সাবেক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফ এবং রয়েল কাজিন প্রিন্স নাওয়াফ বিন নায়েফ। এর মধ্যে দু’জন সউদী আরবে বড় ধরনের প্রভাবশালী। এসব আটকের সঙ্গে সম্পর্ক রয়েছে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের।

 Young Brother of Saudi King Ahmed bin Abdulaziz Al Saud
Young Brother of Saudi King Ahmed bin Abdulaziz Al Saud

দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সৌদি আরব সম্প্রতি নিজেদের নাগরিক ও বিদেশিদের জন্য এ বছর ওমরাহ হজ পালন বাতিল করে। এ নিয়ে আপত্তির মধ্যেই তিন প্রিন্সকে আটকের খবর পাওয়া গেল। দুজনের বিরুদ্ধে বর্তমান বাদশাহ ও যুবরাজের বিরুদ্ধে অভ্যুত্থান ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে রাজকীয় আদালতে। দুই প্রিন্সই সিংহাসনে বসার দৌড়ে বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অন্যতম প্রতিদ্বন্দ্বী। তাঁদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে যাবজ্জীবন দণ্ড বা মৃত্যুদণ্ড হতে পারে।

হজ পালনে ওমরাহ ও ট্যুরিস্ট ভিসা স্থগিত – আরও জানতে ক্লিক করুন ।

২০১৭ সালে ক্রাউন প্রিন্সের আদেশের পর দেশটির কয়েক ডজন প্রভাবশালী ব্যক্তি, রাজনীতিক, মন্ত্রী ও ব্যবসায়ীকে গ্রেপ্তার করে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে রাখা হয়েছিল। ওই বছর থেকেই নায়েফকে গৃহবন্দি করে রাখা হয় বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে। নায়েফ একসময় সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রীও ছিলেন। ২০১৬ সালে বাদশা সালমান ভাতিজা নায়েফকে সরিয়ে ছেলে মোহাম্মদকে ক্রাউন প্রিন্স বানিয়েছিলেন। বাদশার সালমানের ভাই আহমেদও রাজপরিবারের মধ্যে ব্যাপক প্রভাবশালী। সৌদি আরবের প্রতিষ্ঠাতা আবদুলআজিজের এ ছেলের সঙ্গে ক্রাউন প্রিন্স মোহাম্মদের দূরত্বের কথাও পশ্চিমা গণমাধ্যমগুলোতে এসেছে।

সৌদি আরব বিদেশের মসজিদে আর টাকা দেবে না – আরও জানতে ক্লিক করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *