Saudi Child Marriage is Illegal from Now on

Saudi Child Marriage: আরবে ১৮ বছরের নিচে বিয়ে নিষিদ্ধ

আন্তর্জাতিক

বাল্যবিবাহ (Saudi Child Marriage) নিষিদ্ধ ঘোষণা করল সৌদি আরবের আইন মন্ত্রণালয়। সৌদি আরবে খুব সাধারণ একটি ঘটনা। সেই …

বাল্যবিবাহ (Saudi Child Marriage) নিষিদ্ধ ঘোষণা করল সৌদি আরবের আইন মন্ত্রণালয়। সৌদি আরবে খুব সাধারণ একটি ঘটনা। সেই সঙ্গে দেশটিতে নারী ও পুরুষ উভয়ের জন্যেই বিয়ের সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর করে দেওয়া হয়েছে। সৌদি সৌদিগেজেট জানায়, সৌদি আরবের আইনমন্ত্রী ও সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের চেয়ারম্যান শেখ ওয়ালিদ আল সামানি একথা জানান। দেশটিতে প্রতি সাত জনের মধ্যে একজন মেয়ের ১৮ বছরের কম বয়সে বিয়ে হয়ে থাকে। এসব পরিবর্তনের উদ্যোগ নিয়েছে দেশটির আইন মন্ত্রণালয়। এর অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Saudi Child Marriage is Illegal from Now on
Saudi Child Marriage is Illegal from Now on

যদিও আরবদেশের তবে এই আইনের একটি সমস্যা আছে। কেউ যদি ১৮ বছরের আগেই বিয়ে করতে চায় তাহলে তাদেরকে একটি বিশেষ আদালতে পাঠানো হবে। সেই আদালত নানা বিষয় পরীক্ষা-নিরীক্ষা করে তাদের বিয়ের উপযোগীতা বিচার করবেন। বাল্য বিয়ের মাধ্যমে ওই বর বা কনের কোনো ক্ষতি হবে না তা নিশ্চিত হতে পারলেই শুধু আদালত তাদেরকে বিয়ের অনুমতি দিবে। ১৮-র নিচের পাত্র বা পাত্রী নিজে পুরোপুরি রাজি থাকলেই শুধু সে বিয়ে হবে।

আরব দেশটিতে প্রতি সাত জনের মধ্যে একজন মেয়ের ১৮ বছরের কম বয়সে বিয়ে হয়ে থাকে। সম্প্রতি এ চিত্র পরিবর্তনের উদ্যোগ নিয়েছে দেশটির আইন মন্ত্রণালয়। এর অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরের জানুয়ারিতে ১৫ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে নিষিদ্ধ করে সৌদি আরব। এবার বিয়ের সর্বনিম্ন বয়সসীমা ১৮ করার মাধ্যমে ১৮ বছরের কম বয়সে বিয়ে নিষিদ্ধ করা হলো। নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই এ আইন প্রযোজ্য। এই আইন না মানলে কঠোর শাস্তির নিয়মও আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *