Starfish Airport Namely Daxing International Airport in China

Starfish Airport: চীনে ৯৮টি ফুটবল মাঠের সমান বিমানবন্দর

আন্তর্জাতিক

ড্যাক্সিং ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নামের এ বিমানবন্দরটির (Starfish Airport) আয়তন ৯৮টি ফুটবল মাঠের সমান অর্থাৎ ৭ লাখ স্কয়ার মিটার।

বিশ্বকে চমকে দিলো চীন। বিশালত্বে, আধুনিকতায় ও সৌন্দর্যে এই দেশ একটা বিমানবন্দরকে যে ভাবে সাজিয়েছে, তাকে কুর্নিশ করতেই হবে। চীনে স্টারফিশ আকৃতির বিশাল আন্তর্জাতিক বিমানবন্দর উন্মুক্ত করা হয়েছে। ড্যাক্সিং ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (Daxing International Airport in China) নামের এ বিমানবন্দরটির (Starfish Airport) আয়তন ৯৮টি ফুটবল মাঠের সমান অর্থাৎ ৭ লাখ স্কয়ার মিটার। চীনের রাজধানী বেইজিংয়ে এ বিমানবন্দর বুধবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী ১ অক্টোবর চীনা পিপলস রিপাবলিকের ৭০তম বার্ষিকী। এ নিয়ে জমকালো উৎসবকে সামনে রেখে বিমানবন্দরটি চালুর মাধ্যমে বিশ্বকে নতুন চমক দিলেন শি। দৈত্যাকৃতির এ বিমানবন্দরটি নির্মাণে ব্যয় হয়েছে এক হাজার ১০০ কোটি ডলার।

Starfish Airport Namely Daxing International Airport in China
Starfish Airport Namely Daxing International Airport in China

আসলে এয়ারপোর্ট কাউন্সিলের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ব্যস্ততম বিমানবন্দর হলো বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল বিমানবন্দর। ১৯৫৮ সালে তৈরি বেইজিং ক্যাপিটাল বিমানবন্দর ব্যবহার করে প্রায় ১০ কোটি মানুষ। যুক্তরাষ্ট্রের আটলান্টার বিমানবন্দরের পরই এর স্থান। সরকারি কর্মকর্তারা বলছেন, ওই বিমানবন্দরের চাপ কমাতেই এটি তৈরির দরকার পড়ে। নতুন এই বিমানবন্দরে আছে বিশ্বের সবচেয়ে বড় টার্মিনাল। ২০২৫ সাল নাগাদ ১৭ কোটি যাত্রী ব্যবহার করবেন এই বিমানবন্দর।

ব্রিটিশ এয়ারওয়েজ, ক্যাথাই প্যাসিফিকসহ অন্যান্য আন্তর্জাতিক এয়ারলাইন্স এরই মধ্যে ড্যাক্সিং বিমানবন্দরে তাদের যাত্রাপথের ঘোষণা দিয়েছে। এখানে আছে আধুনিক চারটি রানওয়ে। রাজধানীর তিয়েনআনমেন স্কয়ারের প্রায় ৪৬ কিলোমিটার দক্ষিণে বিমানবন্দরটির অবস্থান। দৃষ্টিনন্দন এ বিমানবন্দরের নকশা করেছেন খ্যাতনামা স্থপতি জাহা হাদিদ।উপচেপড়া ভিড় সামলাতে হিমশিম খাচ্ছিল বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল বিমানবন্দর। জানা যাচ্ছে, ইস্তাম্বুল বিমানবন্দরের পর এই বিমানবন্দরটি হতে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টার্মিনালের বিমানবন্দর। ড্যাক্সিং বিমানবন্দর থেকে প্রতি ঘণ্টায় ৩০০টি বিমান ছেড়ে যেতে কিংবা অবতরণ করতে পারবে। চীনের তিয়েনআনমেন স্কয়ার থেকে মাত্র ৪৬ কিলোমিটার দক্ষিণে এই বিমানবন্দরের সৌন্দর্য সকলকে অবাক করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *