Syria And Israel Tension Grows As Airstrike Held in Damascus

Syria And Israel: ইসরায়েলি হামলা প্রতিহত করল সিরিয়া

আন্তর্জাতিক

সিরিয়ার রাজধানী দামেস্কের ওপর আবারও হামলা চালিয়েছে ইসরায়েল (Syria And Israel)। তবে এই হামলা প্রতিহত করেছে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা …

যুদ্ধের উস্কানি থামছেই না। সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলি বিমান হামলা ব্যর্থ করে দিয়েছে বলে জানায় দেশটির সেনাবাহিনী। সিরিয়ার রাজধানী দামেস্কের ওপর আবারও হামলা চালিয়েছে ইসরায়েল (Syria And Israel)। তবে এই হামলা প্রতিহত করেছে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বাহিনী। গতকাল বৃহস্পতিবার রাতে এই হামলা চালায় ইসরায়েলি বাহিনী। দামেস্কের আকাশ থেকে ইসরায়েলের বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়। এজন্য সিরিয়ার সামরিক বাহিনী তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেছে।

Syria And Israel Tension Grows As Airstrike Held in Damascus
Syria And Israel Tension Grows As Airstrike Held in Damascus

জানা যাচ্ছে, অধিকৃত গোলান মালভূমি থেকে ইসরায়েলের সেনারা এসব ক্ষেপণাস্ত্র ছোঁড়ে। সরকারি বার্তা জানিয়েছে, ‘আামাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইসরাইলি হামলা ব্যর্থ করেছে। হামলা আমরা আগেই প্রতিরোধ করতে পেরেছি।’ তবে এর বিস্তারিত আর কিছু জানানো হয়নি। যদিও গত সপ্তাগের প্রথমে ইসরাইলের জঙ্গিবিমান সিরিয়ার রাজধানী দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়েছে। তবে এসব হামলার বেশিরভাগই সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রতিহত করেছে।সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে লেবাননের ভেতর দিয়ে ইসরাইলের ৩টি জঙ্গিবিমান সিরিয়ায় ওই হামলা চালায়।

তবে ইসরায়েলি ক্ষেপণাস্ত্রের হামলায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা গণমাধ্যমগুলোর খবরে পরিষ্কার নয়। সিরিয়ার বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় দামেস্ক বিমানবন্দরের স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত সৃষ্টি হয়নি এবং বিমানের ওঠানামা স্বাভাবিক রয়েছে।সিরিয়ায় তৎপর উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোকে মদদ দিতে দখলদার ইসরাইল মাঝেমধ্যেই সিরিয়ার ওপর বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। রাশিয়া সিরিয়াকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করে তবে এ ধরনের হামলা প্রতিহত করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *