Syria Plane Attack Kills 22

Syria Plane Attack: ভয়াবহ বিমান হামলাতে নিহত ২২

আন্তর্জাতিক

সিরিয়াতে দিনভর ভয়াবহ বিমান হামলা (Syria Plane Attack) চালিয়েছে রাশিয়া ও দামেস্ক বাহিনী। সেদেশের উত্তর পশ্চিমাঞ্চলীয় ইদলিব …

সিরিয়াতে দিনভর ভয়াবহ বিমান হামলা (Syria Plane Attack) চালিয়েছে রাশিয়া ও দামেস্ক বাহিনী। সেদেশের উত্তর পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে এই সিরিজ বিমান হামলা চালানো হয়। এতে শিশুসহ অন্তত ২২ জন নিহত হয়েছেন। এই হামলায় আহত হয়েছেন আরো বহু লোক। তবে এই হতাহতদের বেশিরভাগই বেসামরিক লোক। রোববার রাত থেকে সিরিয়ার বাশার আল আসাদ বাহিনীর চালানো বিমান হামলায় মঙ্গলবার পর্যন্ত ৪৮ ঘণ্টায় অন্তত ২৬০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। হাসপাতালে জায়গা নেই, ওষুধ সংকট। সিঁড়ির নিচে, করিডরে, বারান্দায় ঠাসাঠাসি করে চিকিৎসা হচ্ছে আহতদের।

ইদলিব প্রদেশের মারেট আল-নুমান জেলার একাধিক শহর ও গ্রামে সিরিজ বিমান হামলা চালিয়েছে সিরিয়ার সরকারি বাহিনী এবং তাদের মিত্র রুশ বিমান বাহিনী। এসব হামলার মুখে ওই জেলার বহু মানুষ ঘরবাড়ি ছেড়ে তুরস্কের সীমান্তবর্তী শিবিরগুলোতে আশ্রয় নিয়েছে। হামলায় তাল মান্নিস শহরে নয়জন, বিদামায় ছয়জন, মাসারানে পাঁচজন এবং আল-কানায়াস ও মার শামশাহ এলাকায় নিহত হয়েছেন একজন করে মোট দুজন। হামলায় আহত হয়েছেন আরো কয়েক ডজন মানুষ। বেশ কিছু বাড়িও ধ্বংস হয়েছে।

কয়েক দিনের টানা বোমাবর্ষণের পর সেখানকার পরিস্থিতিকে ‘কল্পনাতীত’ হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ। সংস্থাটির আঞ্চলিক মানবিক সমন্বয়ক পানোস মৌমজিস বলেন, রাজধানী দামেস্কের কাছের এ এলাকায় আসাদবাহিনীর গোলাবর্ষণ ‘চরম যন্ত্রণাদায়ক’ পরিস্থিতির সৃষ্টি করেছে। মঙ্গলবার পূর্ব ঘৌটার অন্তত ১০টি শহরে বোমা হামলা হয়েছে। পূর্ব ঘৌটার প্রায় সব জায়গা রক্তে ভাসছে। টানা তিন দিন চলা সরকারি বাহিনীর এ হামলায় এত বিপুল সংখ্যক আহত হয়েছে যে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। বিশেষ করে আহত নারী-শিশুদের অবস্থা বেশ আশঙ্কাজনক। একদিকে সিরিয়ায় চলছে যুদ্ধবিরতির কারণে অবরোধ, অন্যদিকে চলছে লাগাতার অস্ত্র বর্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *