তালেবান ও আফগান সরকারের প্রথম চুক্তি স্বাক্ষরিত

আন্তর্জাতিক

এবার যৌথ বিবৃতি দিয়ে সরকার ও তালেবান (Taliban and Afghan government) পক্ষ জানিয়েছে, তাদের মধ্যে উর্বর এক প্রাথমিক চুক্তি হয়েছে।

নিজস্ব সংবাদদাতা: একটা নতুন অধ্যায়ের সূচনা হলো। শান্তির বার্তা ঘোষণার হয় এলো। আফগান সরকারের প্রতিনিধি ও তালেবান নেতাদের মধ্যে দীর্ঘদিন ধরে একসাথে বসার আলোচনা চলছে। এবার যৌথ বিবৃতি দিয়ে সরকার ও তালেবান (Taliban and Afghan government) পক্ষ জানিয়েছে, তাদের মধ্যে উর্বর এক প্রাথমিক চুক্তি হয়েছে। আসলে গত ১৯ বছরে সরকার ও তালেবানের মধ্যে এটাই হলো প্রথম লিখিত চুক্তি। এই চুক্তিতে নির্ধারিত হবে, আগামীর যুদ্ধ আলোচনা ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনার রূপরেখা। আর এই আলোচনা অব্যাহত রাখতে দুপক্ষই এটি মেনে নিয়েছে।

Taliban and Afghan government peace talks 2020
Taliban and Afghan government peace talks 2020

অতন্ত্য গুরুত্বপূর্র্ণ এই চুক্তিকে স্বাগত জানিয়েছে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র। এটি বিশ্বের কাছে নতুন বার্তা দেবে। আগফান সরকারের আলোচনা দলের সদস্য নাদের নাদারি জানান, এরই মধ্যে লিখিত চুক্তির প্রক্রিয়াটি চূড়ান্ত হয়ে গিয়েছে। এর আলোচ্যসূচি তৈরির কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। তালেবানদের পক্ষ থেকে এক মুখপাত্র এই বিষয়টি নিশ্চিত করেছেন। যৌথ বিবৃতিতে বলা হয়, এই শান্তি আলোচনার বিষয়গুলো নিয়ে একটি খসড়া তৈরির জন্য দুই পক্ষের ওয়ার্কিং কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

[ আরও পড়ুন ] পাকিস্তানের মদের বোতলে রাষ্ট্রনায়ক জিন্নার নাম !!

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, হার্দিক ভাবে দুপক্ষকে অভিনন্দন জানান। তিনি বলেছেন, এই চুক্তিতে মতৈক্যে পৌঁছনোর জন্য দুপক্ষ নিরন্তর চেষ্টা করে গেছে। দুপক্ষ যাতে হিংস ভুলে যুদ্ধবিরতিতে পৌঁছতে পারে, তার জন্য যুক্তরাষ্ট্র সার্বিক ভাবে চেষ্টা করবে। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই চুক্তি প্রমাণ করেছে যে, দুপক্ষই আলোচনার মাধ্যমে বৃহৎ সমস্যা মেটাতে মরিয়া। আসলে এই সমঝোতা চুক্তিটি আফগান জনগণের মূল দাবিগুলোর মধ্যে অন্যতম। ক্ষতিকর যুদ্ধবিরতিসহ একাধিক আলোচনা শুরুর প্রথম কল্যাণের ধাপ এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *