Tiger Coronavirus Positive Found at Bronx Zoo in New York City

Tiger Coronavirus: মানুষের সাথে পশু করোনায় আক্রান্ত

আন্তর্জাতিক

নিউইয়র্ক সিটির ব্রঙ্কস চিড়িয়াখানায় একটি বাঘ করোনা ভাইরাসে(Tiger Coronavirus) আক্রান্ত হয়েছে। সেখানে নাদিয়া নামে ৪ বছর বয়সী এ বাঘটির শুষ্ক …

মারণ ভাইরাস কি এবার মানুষের সাথে জীবজন্তুদের মধ্যে পৌঁছে গেছে? এই ভাইরাস এখন আর শুধু মানুষের শরীরে সীমাবদ্ধ নেই। নিউইয়র্ক সিটির ব্রঙ্কস চিড়িয়াখানায় একটি বাঘ করোনা ভাইরাসে (Tiger Coronavirus) আক্রান্ত হয়েছে। সেখানে নাদিয়া নামে ৪ বছর বয়সী এ বাঘটির শুষ্ক কাশি এবং ক্ষুধা হ্রাস পেয়েছিল। এরপর চিকিৎসার জন্য নেয়া হলে বাঘটির নমুনা পরীক্ষা করার পর করোনা পজেটিভ হওয়ার বিষয়টি নিশ্চিত হন চিকিৎসকরা। পশুদের শরীরে করোনার এই সংক্রমণকে বিজ্ঞানীরা মহাবিপদের ইঙ্গিত বলে জানিয়েছেন।

Bronx Zoo in New York City
Bronx Zoo in New York City

সারা পৃথিবীতে এখনও পর্যন্ত ১২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই মারণ ভাইরাসে। আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে আমেরিকা, ইতালি, স্পেন, ফ্রান্স, ইংল্যান্ড ও ইরান। এপর্যন্ত মারা গেছে প্রায় ৭০ হাজার মানুষ। চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশঙ্কা করছে, সেখানকারই একজন কর্মী ভাইরাসের বাহক ছিলেন। যদিও তাঁর মধ্যে কোনো লক্ষণ দেখা যায়নি। ওই কর্মীই আক্রান্ত বাঘের দেখাশোনা করতেন। ব্রংস জু ১৬ই মার্চ থেকে বন্ধ রয়েছে। ওই চিড়িয়াখানারই আরও ৫টি বাঘ ও সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছে।

করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাসপাতালে – আরও জানতে ক্লিক করুন …

এদিকে মালয়ান টাইগার নাদিয়ার পাশাপাশি তাঁর বোন আজুল, আরও দুটি বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছে। আপাতত এই পশুগুলিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের জন্য টাইগার মাউন্টেন নামের একটি জায়গা তৈরি করে এদের আইসোলেট করে রাখা হচ্ছে। বাঘের শরীরে করোনা উপসর্গ ধরা পড়ার ফলে চিন্তিত বিশেষজ্ঞরা। তাঁদের মতে, সামনের দিনগুলি আরও কঠিন থেকে কঠিনতর হতে পারে ৷ যদিও পাখিদের মধ্যে ওই উপসর্গ দেখা যায় নি।

২২২ বছর পর হজ বাতিল হতে পারে – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *