Two Helicopters Collide Killed 13 French Soldiers

Two Helicopters Collide: সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত

আন্তর্জাতিক

দুটি হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ (Two Helicopters Collide) হয়। এই দুই সামরিক হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত হয়েছেন।

আফ্রিকার মালিতে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চলাকালীন দুটি হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ (Two Helicopters Collide) হয়। এই দুই সামরিক হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ছয় সেনা কর্মকর্তা এবং একজন মাস্টার কর্পোরাল রয়েছেন। ১৯৮০ দশকের পর এটা ফ্রান্সের সেনাবাহিনীতে বড় ধরনের প্রাণহানির ঘটনা। এই শোকময় ঘটনায় দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ গভীর শোক প্রকাশ করেছেন। জানা যাচ্ছে, এই ঘটনার তদন্ত শুরু হয়েছে। তিনি বলেন, ‘এই ১৩ বীর সেনার একটাই লক্ষ্য ছিল, আমাদের রক্ষা করা। তাঁদের স্বজন ও সহকর্মীদের প্রতি আমি মাথা নত করছি।’

আফ্রিকার আকাশে দুটি হেলিকপ্টার চলাকালীন এই দুর্ঘটনা ঘটে। কয়েক দশকের মধ্যে এই ঘটনা সেনাবাহিনীর জন্য খুবই মর্মান্তিক। আফ্রিকার মালিতে জঙ্গিঘাঁটি নির্মূল করতে ২০১৩ সালে প্রচুর সেনা পাঠায় ফ্রান্স। মালির সেনাবাহিনী ফ্রান্সের সহায়তায় অধিকাংশ এলাকা জঙ্গিমুক্ত করলেও এখনও সেখানে হিংসা অব্যাহত রয়েছে। সম্প্রতি বেশ কিছু জায়গায় জঙ্গিদের উৎপাত বাড়ায় কড়া পদক্ষেপ নেওয়া হয় তা দমনের জন্য। মালি, মৌরতানিয়া, নাইজার বুরকিনা ফাসো ও চাদে এলাকা সম্পূর্ণ জঙ্গি মুক্ত করতে সেখানে প্রায় সাড়ে চার হাজার ফরাসি সেনা নিযুক্ত আছে।

চলতি মাসের গোড়ার দিকে মালিতে ফ্রান্সের আরও এক সেনা নিহত হয়েছে। সেসময় ফরাসি ওই সেনার গাড়ির পাশে সন্ত্রাসীদের পেতে রাখা বোমার বিস্ফোরণ ঘটে। এতে তার গাড়িটি উড়ে যায় এবং ওই সেনা নিহত হয়। ২০১২ সাল থেকে মালি বারবার হিংসতার কবলে পড়েছে। ওই বছর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী ‘তোয়ারেগ’ দেশের উত্তরাঞ্চলে দখল করে নেয়। জঙ্গি দমনে ২০১৩ সালে দেশটিতে সেনা মোতায়েন করে ফ্রান্স। এখন পর্যন্ত মালিতে দায়িত্বরত অবস্থায় ফ্রান্সের ৩৮ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। পরিস্থিতির দিকে নজর রাখছে ফরাসি প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *