UK plans minting coin of Mahatma Gandhi to commemorate him

ব্রিটেন গান্ধীজির স্মৃতিতে কয়েন আনতে চলেছে

আন্তর্জাতিক

মহাত্মা গান্ধীকে দেখতে ও স্মরণ করতে কয়েন (Coin of Mahatma Gandhi) তৈরির চিন্তাভাবনা করছে ব্রিটেন। ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনাক র‌য়াল মিন্ট …

নিজস্ব সংবাদদাতা: দেশের বাইরে গান্ধী নতুন রূপে সম্মানিত হচ্ছেন। জাতির জনকের প্রতি শ্রদ্ধা দেখাচ্ছেন ব্রিটেন। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের খুন নাড়িয়ে দিয়েছে বিশ্বকে। কৃষ্ণাঙ্গ, এশিয়দের অবদানকে স্বীকৃতি দিতে এগিয়ে এসেছে ব্রিটেন। মহাত্মা গান্ধীকে দেখতে ও স্মরণ করতে কয়েন (Coin of Mahatma Gandhi) তৈরির চিন্তাভাবনা করছে ব্রিটেন। ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনাক র‌য়াল মিন্ট অ্যাডভাইসরি কমিটিকে একটি চিঠি দিয়েছেন। তিনি জানান, কৃষ্ণাঙ্গ, এশিয়, অন্য সংখ্যালঘুদের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য এবার পদক্ষেপ করতে হবে।

UK plans minting coin of Mahatma Gandhi to commemorate him
UK plans minting coin of Mahatma Gandhi to commemorate him

অহিংসার পক্ষে থেকে ভারতের স্বাধীনতা সংগ্রামে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। কখনই অহিংসার পথ ছাড়েননি। মহাত্মা গান্ধীর অহিংসার বার্তা নিয়ে প্রতি বছর ২রা অক্টোবর আন্তর্জাতিক অহিংসা দিবস পালন করা হয়। ১৯৪৮ সালের ৩০শে জানুয়ারি আততায়ীর হাতে প্রাণ হারান। সেই পদক্ষেপ হিসেবে আরএমএসি এবার গান্ধীর স্মরণে কয়েন তৈরি কথা ভেবেছে। একটা স্বাধীন কমিটি, কয়েনের নকশা, বিষয় নিয়ে অর্থমন্ত্রককে সুপারিশ করে।

[ আরও পড়ুন ] জেরুজালেমের আল-আকসা মসজিদে ইহুদি হানা

আসলে শ্বেতাঙ্গ নয় এমন ব্যক্তিত্বদের কৃতিত্বকে উদযাপন করতে চায় ব্রিটেন। গান্ধীজি সহ একাধিক ব্যক্তিত্বের নাম এবার উঠে এসেছে ব্রিটেনের মুদ্রার জন্য। ২০১৯ সাল থেকেই ব্রিটেনের মুদ্রায় গান্ধীজির ছবি রাখার কথা হচ্ছে। এছাড়া ব্রিটেনের কয়েনের জন্য ভারতীয় গুপ্তচর নূর ইনায়াত খান ও জামাইকাতে ব্রিটিশ নার্স মারে সিকোলের নাম উঠেছে। ব্রিটেনের অনেক প্রতিষ্ঠান এখন কৃষ্ণাঙ্গ, এশীয় ও সংখ্যালঘু অন্যান্য জাতিগোষ্ঠীর সহায়তায় এবং বর্ণবৈচিত্রের সমর্থনে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে।

[ আরও পড়ুন ] অস্ট্রেলিয়ার দাবানলে বিপর্যস্থ ৩০০ কোটি প্রাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *