Ukraine Plane Crash Described by Iran

Ukraine Plane Crash: ইরান ভুল করেই বিমান ধ্বংস করেছে

আন্তর্জাতিক

১৭৬ জন যাত্রীবাহী ইউক্রেনের বিমানটিকে যে মিসাইল ছুড়েই ধ্বংস (Ukraine Plane Crash) করা হয়েছে, অবশেষে স্বীকার করে নিল ইরান। আর তবে …

ভুলের একটা সীমা থাকার প্রয়োজন আছে। এতো মানুষের প্রাণ নিয়ে খেলাকে কি ভুল বলা যায়! ১৭৬ জন যাত্রীবাহী ইউক্রেনের বিমানটিকে যে মিসাইল ছুড়েই ধ্বংস (Ukraine Plane Crash) করা হয়েছে, অবশেষে স্বীকার করে নিল ইরান। আর তবে এটিকে ‘হিউম্যান এরর’ বলে চিহ্নিত করেছে তারা। ভুল করে বিমানটিকে গুলি করে নামানো হয় বলে জানানো হয়েছে। তেহরান জানিয়েছে, ‘অনিচ্ছাকৃতভাবেই’ ইরানী সেনার আক্রমণে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি ধ্বংস হয়েছে। আজ শনিবার এক বিবৃতিতে জানাল ইরান।

Ukraine Plane Crash Described by Iran
Ukraine Plane Crash Described by Iran

আসলে সেই দুর্ঘটনার পর থেকেই এই তত্ত্বটিই জোরালো হচ্ছিল। কিন্তু প্রথম থেকেই বিষয়টি অস্বীকার করছিল ইরান। তেহরান বিমানবন্দর থেকে আকাশ ওড়ার কিছুক্ষণের মধ্যে আকাশেই বিস্ফোরণ ঘটে ইউক্রেনের একটি জেটলাইনারের। মৃত্য়ু হয় ১৬৭ জন যাত্রী ও ৯ জন বিমান কর্মীর। মিসাইল ছুড়ে বিমানটি ধ্বংস করা হয়েছে বলে দাবি করে কানাডা ও আমেরিকা। এই দাবি প্রথমে খারিজ করে দেয় ইরান। গত শুক্রবার আকাশে মিসাইল হামলায় বিমানটিতে বিস্ফোরণের একটি ভিডিয়ো প্রকাশ করা হয়। এরপরই শনিবার সকালে বিমানটিকে ধ্বংস করার কথা স্বীকার করে ইরান।

এই ঘটনার দায় স্বীকার করে নিয়ে ইরান সেনার তরফে বিবৃতি দেওয়া হয়। ইউক্রেনের তদন্তকারীরা বিমানের ধ্বংসস্তূপ পরীক্ষা করতে চেয়ে অনুমতির আবেদন করে তেহরানের কাছে। তবে তেহরান জানিয়েছিল, তদন্তের খাতিরে দুর্ঘটনাগ্রস্থ বিমানের ব্ল্যাকবক্স দেওয়া হবে না।সেনাবাহিনীতে বিচারবিভাগীয় তদন্ত করা হবে বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে। সেই সঙ্গে মৃতদের পরিবারের কাছে এই ঘটনার জন্য ক্ষমাও চেয়ে নিয়েছে ইরান। একেবারেই ‘অনিচ্ছাকৃত’ ও ‘ভুলবশত’ বলে উল্লেখ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *