US agrees to sell 90 F 16 fighter jets to Taiwan

ট্রাম্প তাইওয়ানকে ৯০টি এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে

আন্তর্জাতিক

বিশাল সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান (Fighter jets to Taiwan) । যার ফলে চিন্তায় পড়েছে চীনের প্রশাসন। জানা যাচ্ছে, কয়েকদিন আগে …

নিজস্ব সংবাদদাতা: চীনের আগ্রাসন থামাতে মরিয়া আমেরিকা। গোটা শিয়া জুড়ে বেজিং ছড়ি ঘোরাতে শুরু করেছে। সেই পদক্ষেপ থামাতে সচেষ্ট হয়েছেন ট্রাম্প। তাইওয়ানের সঙ্গে সম্পর্ক মজবুত করছে ট্রাম্প প্রশাসন। জানা যাচ্ছে, কয়েকদিন আগে তাইওয়ান সফরে যান ট্রাম্প প্রশাসনের এক উচ্চপদস্থ কর্মকর্তা। সেদেশের প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। এরপর বিশাল সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে তাইওয়ান (Fighter jets to Taiwan) । যার ফলে চিন্তায় পড়েছে চীনের প্রশাসন।

US agrees to sell 90 F 16 fighter jets to Taiwan
US agrees to sell 90 F 16 fighter jets to Taiwan

তাইওয়ান, আমেরিকার কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান কিনতে চলেছ। ছয় হাজার ২০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি করেছে তাইওয়ান। গত কয়েক বছরে তাইপে ও ওয়াশিংটনের মধ্যে এটি হচ্ছে সবচেয়ে বড় অস্ত্র চুক্তি। এই নতুন চুক্তির আওতায় আমেরিকা তাইওয়ানের কাছে ৯০টি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করবে। বিশ্বের অন্যতম শক্তিশালী ও অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-১৬ । মার্কিন এই সর্বাধুনিক এই যুদ্ধবিমানকে একাধিকবার আপগ্রেডেশন করা হয়েছে।

[ আরও পড়ুন ] উষ্ণায়নে কানাডার শেষ অক্ষত মেরু-তুষার প্রাচীরটি ধসে পড়ল

তাইয়ানকে যেসব বিমান দেওয়া হবে তা হবে এফ-১৬ প্রযুক্তির সর্বাধুনিক ভার্সন। আগামী ১০ বছর ধরে তাইওয়ান এসব বিমান পাবে। এই তথ্য ওয়াশিংটনের পক্ষ থেকে জানানো হয়েছে। এই সিদ্ধান্তে কড়া ভাষায় আমেরিকাকে হুঁশিয়ারি দিয়েছে চীন। সে দেশের পক্ষ থেকে জানানো হয়েছে, তাইওয়ানকে এফ-১৬ বিমান সরবরাহ করলে ওয়াশিংটনকে খারাপ পরিণতি ভোগ করতে হবে। একেবারে যুদ্ধের হু’ঙ্কার জানিয়েছে বেজিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *