US Capitol Attack Kills 4 People

আমেরিকার ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা – ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ

আন্তর্জাতিক

আমেরিকার কংগ্রেসের ক্যাপিটাল বিল্ডিংয়ে (US Capitol Attack) উন্মত্ত হয়ে ঢুকে পড়ল ট্রাম্প সমর্থকরা। পরিস্থিতি বুঝে গোটা ওয়াশিংটন ডিসিতে …

নিজস্ব সংবাদদাতা: একেবারেই অচেনা আমেরিকা। গোটা বিশ্ব হতবাক হয়ে গেছে। পবিত্র গণতন্ত্রের ভাবমূর্তি কালিমালিপ্ত হলো আমেরিকাতে। ট্রাম্প সমর্থকদের আক্রমণে রণক্ষেত্রে রূপ নিলো আমেরিকা। ট্রাম্পপন্থীদের তাণ্ডবে উত্তাল হয়ে উঠেছে ওয়াশিংটন। আমেরিকার কংগ্রেসের ক্যাপিটাল বিল্ডিংয়ে (US Capitol Attack) উন্মত্ত হয়ে ঢুকে পড়ল ট্রাম্প সমর্থকরা। পরিস্থিতি বুঝে গোটা ওয়াশিংটন ডিসিতে প্রায় লকডাউন জারি করতে বাধ্য হয়েছে মার্কিন পুলিশ। পুলিশের গুলিতে এক মহিলা-সহ চারজনের মৃত্যু হয়েছে। অসংখ্য মানুষ এই ঘটনাটা আহত হয়েছেন। ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক ভাবে ব্লক করে দিল টুইটার ফেসবুক ও ইনস্টাগ্রাম।

US Capitol Attack Kills 4 People

কয়েক হাজার সমর্থক ট্রাম্পের সমর্থনে স্লোগান বিল্ডিংয়ে ঢুকে পড়ার চেষ্টা করেন। আসলে জো বিডেনকে জয়ের শংসাপত্র দিতে শুরু হয়েছে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশন। এটা নিয়েই শুরু হয় ট্রাম সমর্থকদের ব্যাপক তাণ্ডব। নির্বাচনে পরাজিত হলেও ক্ষমতা ছাড়বেন না বলে অনেক আগে একাধিকবার জানিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই বিষয় আগুনে রূপ নিলো। পরিস্থিতিতে গতকাল রণক্ষেত্রের চেহারা নেয় ক্যাপিটল বিল্ডিং চত্বর। বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয় পুলিশের। ট্রাম্পপন্থীরা পুলিশের ব্যারিকেড ভেঙে ক্যাপিটল বিল্ডিংয়ে জোর করে ঢোকার চেষ্টা করলে পুলিশ গুলি ছুড়তে বাধ্য হয়।

[ আরো পড়ুন ] ইয়েমেনের এডেনের বিমানবন্দরে বিস্ফোরণ

ক্যাপিটল বিল্ডিংয়ে হাউস অব রিপ্রেসেন্টেটিভ ও সেনেটের বৈঠক চলছিল। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের চূড়ান্ত সিলমোহরের বিষয়টি মূল বিষয় ছিল। তখন কয়েক হাজার ট্রাম্প-সমর্থক ক্যাপিটল বিল্ডিং-এ জোর করে ঢুকে পড়ার চেষ্টা করেন। গোটা ক্যাপিটল বিল্ডিং চত্বর নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে। এমন বিশৃঙ্খলা আগে কখনও ঘটেছে বলে মন করতে পারছেন না মার্কিনরা। তীব্র অশান্তিতে উত্তপ্ত পরিস্থিতি গোটা আমেরিকাতে।

[ আরো পড়ুন ] ক্রোয়েশিয়ায় ভূমিকম্প – ব্যাপক ক্ষতির সাথে মৃত ৬ জন

জো বাইডেন জানান, “ক্যাপিটল বিল্ডিংয়ের ঘটনা আমেরিকার সত্যিকারের ছবি নয়। কিছু উগ্র মনোভাবাপন্ন মানুষ এই কাজ করেছেন। আমাদের লক্ষ্য আইন মেনে অপরকে শ্রদ্ধ করা। এটাই গণতন্ত্রের আদর্শ হওয়া উচিত।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *